ঢাকা     রোববার   ১৯ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

সূচকের উত্থান, লেনদেন ছাড়িয়েছে হাজার কোটি টাকা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩৮, ৬ মে ২০২৪  
সূচকের উত্থান, লেনদেন ছাড়িয়েছে হাজার কোটি টাকা

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সোমবার (৬ মে) সূচকের উত্থানের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে লেনদেন বেড়ে হাজার কোটি টাকা ছাড়িয়েছে। তবে, সিএসইতে লেনদেন কমেছে। উভয় স্টক এক্সচেঞ্জে লেনদেনে অংশ নেওয়া অধিকাংশ কোম্পানির শেয়ার এবং মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দাম বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে জানা গেছে, দিন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩৪.৯৫ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৭২৭ পয়েন্টে অবস্থান করছে। ডিএসই শরিয়া সূচক ১০.৫১ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৬১ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ১৩.৩৫ পয়েন্ট বেড়ে ২ হাজার ৪৬ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট ৩৯৬টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ২৫২টি কোম্পানির, কমেছে ৮৬টির এবং অপরিবর্তিত আছে ৫৮টির।

ডিএসইতে এদিন মোট ১ হাজার ৯৫ কোটি ৬৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৮১৭ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স ১৮৬.৩৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯ হাজার ৮৫৯ পয়েন্টে। সার্বিক সূচক সিএএসপিআই ১২৯.৭৮ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৩৬১ পয়েন্টে, শরিয়া সূচক ১০.২৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ৭১ পয়েন্টে এবং সিএসই৩০ সূচক ২৪.২৭ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৪৮০ পয়েন্টে অবস্থান করছে।

এদিন সিএসইতে ২২৭টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ১৫০টি কোম্পানির, কমেছে ৬০টির এবং অপরিবর্তিত আছে ১৭টির।

দিন শেষে সিএসইতে ১২ কোটি ৮৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩৮ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

এনটি/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়