ঢাকা     বৃহস্পতিবার   ০২ মে ২০২৪ ||  বৈশাখ ১৯ ১৪৩১

‘বাংলাদেশকে ডিজিটালাইজড করতে অনলাইন লার্নিং যুগোপযোগী পদ্ধতি’

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৩৬, ২২ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
‘বাংলাদেশকে ডিজিটালাইজড করতে অনলাইন লার্নিং যুগোপযোগী পদ্ধতি’

করোনার প্রভাবে মানুষ স্বাস্থ্য ঝুঁকির কথা মাথায় রেখে বাইরে বের হচ্ছে সামাজিক দূরত্ব বজায় রেখে।  শিক্ষার্থীরা ঘরে বসেই ক্লাস করছেন। যে ক্লাস নেওয়া হচ্ছে অনলাইনের মাধ্যমে।  তাই করোনাকে জয় করে বাংলাদেশকে ডিজিটালাইজড করতে যুগোপযোগী পদ্ধতি হচ্ছে ‘অনলাইন লার্নিং’।

সম্প্রতি ‘অনলাইন লার্নিং ইন হায়ার ষ্টাডিজ: বাংলাদেশ পারসপেকটিভ’ শীর্ষক এক ওয়েবিনারে বক্তারা এ কথা বলেন।  এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ (ইবিএইউবি) আন্তর্জাতিক এ ওয়েবিনারের আয়োজন করে।

ওয়েবিনার বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইনান্স করপোরেশনের চেয়ারম্যান ও ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড এর নির্বাহী কমিটির চেয়ারম্যান অধ্যাপক ড. মো. সেলিম উদ্দিন প্রবন্ধ উপস্থাপন করেন।

ড. সেলিম তার মূল প্রবন্ধে বিশ্বব্যাপী এবং বাংলাদেশের উচ্চ শিক্ষার ওপর কোভিড-১৯ এর প্রভাব তুলে ধরার পাশাপাশি উচ্চ শিক্ষায় অনলাইন লার্নিংয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ দিকসমূহ, বিভিন্ন গবেষণার ফলাফল, সুযোগ সুবিধা, সম্ভাবনা ও সম্ভাব্যতাসহ এর কার্যকারিতা এবং সম্ভাব্য চ্যালেঞ্জসমূহ বাংলাদেশের আলোকে আলোচনা করেন।  একই সাথে তিনি এই চ্যালেঞ্জ মোকাবিলায় অনলাইন শিক্ষায় কার্যকরি।

প্রয়োগের জন্য শিক্ষা ও প্রযুক্তি বিষয়ক বিভিন্ন বিষয়াদি ছাড়া ও এর সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে প্রয়োজনীয় প্রশিক্ষণের বিষয়ে আলোকপাত করেন। ।  মূল প্রবন্ধে কোভিড-১৯ এর প্রভাবে শিক্ষা ব্যবস্থার অচলাবস্থা, বাংলদেশের প্রযুক্তির ব্যবহার, কেন, কোথায়, কীভাবে, কোন প্রযুক্তি ব্যবহারে বিশ্বে অনলাইন লার্নিং চলমান আছে তা উল্লেখ করেন।

এছাড়া প্রযুক্তি গ্রহণ যোগ্যতার মডেল, শিক্ষক, ছাত্র ও বিষয়বস্তুর মধ্যে পারস্পরিক সম্পর্ক, ক্রিয়া-প্রতিক্রিয়া, সন্তুষ্টি, নীতিসহ অনলাইন শিক্ষার কার্যকারিতা গুণগত মান পরীক্ষা, পরীবিক্ষণ ও পরিমাপের জন্য বায়োমিটার নিয়ে আলোকপাত করেন।  ওয়েবিনারে সভাপতিত্বে করেন ইবিএইউবির উপাচার্য প্রফেসর ড. এবিএম রাশেদুল হাসান।

এতে আরও বক্তব্য রাখেন প্রফেসর ড. আব্দুল হালিম মোহাম্মদ নূর (রেক্টর, ইউনিভার্সিটি টেকনোলজি, মারা, মেলাকা, মালয়েশিয়া), অধ্যাপক ড. ওজাত দারোজাত (রেক্টর, ইউনিভার্সিটি টেকনোলজি, টার্বুকা, জাকার্তা, ইন্দোনেশিয়া)।  সমাপনী বক্তা ছিলেন ইবিএইউবি-এর বোর্ড অব ট্রাস্টিজ এর সদস্য এবং এক্সিম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী ড. মোহাম্মদ হায়দার আলী মিয়া।

 

সুমন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়