ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির বিষয়ে মাউশির সতর্কবার্তা

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:২০, ৪ জানুয়ারি ২০২১  
শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির বিষয়ে মাউশির সতর্কবার্তা

করোনা পরিস্থিতির কারণে ২০২১ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষা বাতিল করে লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন করতে নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। কিন্তু দেশের বিভিন্ন জায়গায় লটারির পরিবর্তে গোপনে ভর্তি পরীক্ষা নিচ্ছে কিছু প্রতিষ্ঠান। এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে সতর্কবার্তা দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা (মাউশি) অধিদপ্তর।

সোমবার (৪ জানুয়ারি) মাউশি সূত্রে জানা গেছে, শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে দেওয়া চিঠিতে বলা হয়েছে, করোনার কারণে ভর্তি পরীক্ষার পরিবর্তে লটারির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভর্তি তদারকি ও পরিবীক্ষণ কমিটিকে অবহিত করে অভিভাবক ও শিক্ষক প্রতিনিধির উপস্থিতিতে লটারি করতে হবে। ঢাকা মহানগরীসহ দেশের কিছু শিক্ষাপ্রতিষ্ঠান লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচনের বিষয়ে জারি করা নির্দেশনা অনুসরণ করছে না, যা অনভিপ্রেত।

জানা গেছে, দেশের বিভিন্ন বিদ‌্যালয়ে লটারি না করে শিক্ষার্থীদের স্কুলে ডেকে এনে ভর্তি পরীক্ষা ও ভাইভা নেওয়া হচ্ছে। মাউশি অধিদপ্তরে এ ধরনের অভিযোগ আসার পর নিম্নোক্ত নির্দেশনা দেওয়া হয়েছে—

১) লটারির তারিখ নির্ধারণ করে ভর্তি তদারকি ও পরিবীক্ষণ কমিটিকে অবহিত করতে হবে।
২) স্বাস্থ্যবিধি মেনে সামাজিক দূরত্ব বজায় রেখে লটারি কার্যক্রম পরিচালনা করতে হবে।
৩) লটারি কার্যক্রমে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে নীতিমালা অনুযায়ী গঠিত ভর্তি তদারকি ও পরিবীক্ষণ কমিটি, বিদ্যালয়ের ভর্তি পরিচালনা কমিটি, অভিভাবক প্রতিনিধি, ব্যবস্থাপনা কমিটির প্রতিনিধি ও শিক্ষক প্রতিনিধির উপস্থিতি নিশ্চিত করতে হবে।
৪) করোনা পরিস্থিতির কারণে জনসমাগম এড়ানোর লক্ষ্যে লটারি প্রক্রিয়া ফেসবুক বা অন্য কোনো সামাজিক মাধ্যমে সরাসরি প্রচারের ব্যবস্থা করতে হবে।
৫) লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন প্রক্রিয়া যেন কোনোভাবেই প্রশ্নবিদ্ধ না হয়, তা নিশ্চিত করতে হবে।

নির্দেশনায় আরও বলা হয়েছে, শিক্ষা মন্ত্রণালয়ের জারি করা বেসরকারি স্কুল অ্যান্ড কলেজে মাধ্যমিক, নিম্ন মাধ্যমিক ও সংযুক্ত প্রাথমিক স্তরে শিক্ষার্থী ভর্তি নীতিমালা যথাযথ অনুসরণ করে কার্যক্রম পরিচালনা করতে হবে।

ইয়ামিন/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়