ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ে ভর্তির প্রাথমিক আবেদন শুরু ১ এপ্রিল

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪৭, ৮ মার্চ ২০২১   আপডেট: ১৯:৪১, ৮ মার্চ ২০২১
গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ে ভর্তির প্রাথমিক আবেদন শুরু ১ এপ্রিল

গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যদের সমন্বয়ে গঠিত কোর কমিটির বৈঠক

গুচ্ছভুক্ত ২৯টি সরকারি বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষে ভর্তির জন্য ১ এপ্রিল থেকে ১৫ এপ্রিল পর্যন্ত প্রাথমিক আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা। যেসব শিক্ষার্থীর ন্যূনতম যোগ্যতা আছে তারা সবাই প্রাথমিক আবেদন করতে পারবেন। ভর্তি পরীক্ষা শুরু হবে ১৯ জুন।

সোমবার (৮ মার্চ) বেলা ১২টায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সভাকক্ষে গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যদের সমন্বয়ে গঠিত কোর কমিটির বৈঠকে এসব সিদ্ধান্ত নেওয়া হয়।

সভা সূত্রে জানা যায়, গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোতে প্রাথমিক আবেদনের জন‌্য শিক্ষার্থীদের ফি দিতে হবে না। যেসব শিক্ষার্থী ২০১৯ বা ২০২০ সালে এইচএসসি/আলিম ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন, তারাই আবেদন করতে পারবেন।

আবেদনের যোগ‌্যতা নির্ধারণ করা হয়েছে—বিজ্ঞান শাখায় ন্যূনতম জিপিএ ৮.০, বাণিজ্য শাখায় ন্যূনতম জিপিএ ৭ দশমিক ৫ এবং মানবিক শাখায় ন্যূনতম জিপিএ ৭.০। তবে প্রত্যেক শাখায় এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় নূন্যতম জিপিএ ৩.৫ থাকতে হবে।

শুধু এ বছরে গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোতে ২০১৯ ও ২০২০ সালে এইচএসসি পাস করা শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবেন। আগামী বছর থেকে ‘সেকেন্ড টাইমার’ শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন না। প্রাথমিক আবেদনকারীদের মধ‌্যে থেকে ভর্তি পরীক্ষার জন‌্য নির্বাচিত শিক্ষার্থীদের ২৩ এপ্রিল এসএমএস দেওয়া হবে।

গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোতে একযোগে যত শিক্ষার্থীর পরীক্ষা নেওয়ার সুযোগ আছে, মেধার ভিত্তিতে ততজন শিক্ষার্থীকে চূড়ান্ত আবেদন করার সুযোগ দেওয়া হবে। প্রাথমিকভাবে বাছাইকৃত শিক্ষার্থীরা মোবাইল ব্যাংকিং সেবার মাধ্যমে ৫০০ টাকা জমা দিয়ে ২৪ এপ্রিল থেকে ২০ মে তারিখের মধ্যে ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার জন্য চূড়ান্ত আবেদন করতে হবে।

সব পরীক্ষা নির্দিষ্ট কেন্দ্রে একযোগে বেলা ১২টায় শুরু হবে। একজন শিক্ষার্থী কমপক্ষে পাঁচটি পরীক্ষাকেন্দ্র নির্বাচন করতে পারবেন। ২০১৯ সালে পাস করা শিক্ষার্থীরা বর্তমানে যে শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যয়নরত তা কেন্দ্র হিসেবে পছন্দ করতে পারবেন না। প্রয়োজনে পছন্দকৃত কেন্দ্রের বাইরেও পরীক্ষা দিতে হতে পারে। আবেদনকারীরা ১ জুন থেকে ১০ জুনের মধ্যে প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন।

ভর্তি পরীক্ষার বিস্তারিত তথ্য ভর্তি সংশ্লিষ্ট ওয়েবসাইট (www.gstadmission.org ও www.gstadmission.ac.bd) এবং জাতীয় দৈনিকে বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হবে।

ইয়ামিন/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়