ঢাকা     মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৭ ১৪৩১

বছরজুড়ে বলিউডে যত বিতর্ক

আমিনুল ইসলাম শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১১, ২৯ ডিসেম্বর ২০২২   আপডেট: ১৩:১৪, ২৯ ডিসেম্বর ২০২২
বছরজুড়ে বলিউডে যত বিতর্ক

তারকাদের ভাগ্যে বিতর্ক নতুন নয়। তারা ভালো কাজে যেমন প্রশংসিত হন, তেমনি পান থেকে চুন খসলেই হন সমালোচিত। চলতি বছরে বলিউডের অনেক অভিনয়শিল্পী বিভিন্ন কারণে বিতর্কে জড়িয়েছেন। তেমন কিছু ঘটনা নিয়েই এই প্রতিবেদন।

রণবীর সিংয়ের বিবস্ত্র ফটোশুট

চলতি বছরে পেপার ম্যাগাজিনের হয়ে একটি ফটোশুট করেন বলিউড অভিনেতা রণবীর সিং। এতে তাকে বিবস্ত্র অবস্থায় দেখা গেছে। পরে বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে সমালোচনার ঝড় ওঠে। নারীদের ভাবাবেগে আঘাত করার অভিযোগে এই নায়কের বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করা হয়। গত জুলাই মাসের শেষের দিকে চেম্বুর থানায় এনজিও ও বেদিকার পক্ষ থেকে রণবীরের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়। এই অভিনেতার ফটোশুট অশ্লীল ও কুরুচিকর বলে দাবি করেন তারা। ভারতীয় দণ্ডবিধির ২৯২, ২৯৩, ৫০৯ এবং আইটি আইনের ৬৭ (এ) ধারায় রণবীরের বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে। এ মামলার বিষয়ে মুম্বাই পুলিশ রণবীরকে থানায় তলব করলে সশরীলে উপস্থিত হয়ে এ বিষয়ে ব্যাখ্যা দেন এই অভিনেতা।

পান মশলার প্রচারে গিয়ে বিতর্কে অক্ষয় কুমার 

চিলতি বছরে বিমল পান মশলার বিজ্ঞাপনী ক্যাম্পেইনে শাহরুখ খান ও অজয় দেবগনের সঙ্গী হয়েছিলেন অক্ষয় কুমারও। এই প্রচারের একটি অংশ জনসমক্ষে আসতেই অভিনেতার ওপর ক্ষুব্ধ হন নেটিজেনদের একাংশ। সামাজিক যোগাযোগমাধ্যমে সমালোচনার ঝড় ওঠে। বিষয়টি নিয়ে বেশ কিছুদিন নীরব থাকলেও পরে ভক্তদের চিন্তা-ভাবনাকে সম্মান জানিয়ে ‘বিমল পান মশলা’-এর ব্র্যান্ড অ্যাম্বাসেডর পদ থেকে নিজেকে সরিয়ে নেন অক্ষয় কুমার। এখানেই ইতি টানেননি অক্ষয়। বরং এক টুইটে ক্ষমা চেয়ে এই অভিনেতা লেখেন, ‘আমি ক্ষমাপ্রার্থী। সমস্ত অনুরাগী ও শুভাকাঙ্ক্ষীদের কাছে ক্ষমা চাইছি। গত কয়েকদিনের প্রতিক্রিয়া আমাকে গভীরভাবে প্রভাবিত করেছে। আমি তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন আগে কখনো করিনি আর না কখনো করবও না। তবু বিমল ইলাইচির সঙ্গে আমার যুক্ত হওয়াটা আপনাদের আহত করেছে জেনে আমি দুঃখিত।’ শুধু তাই নয়, এই বিজ্ঞাপন থেকে যে পারিশ্রমিক পেয়েছিলেন তার পুরোটাই দান করে দেবেন বলেও জানান অক্ষয়।

আমিরের ‘লাল সিং চাড্ডা’ নিয়ে বিতর্ক 

বলিউড সুপারস্টার আমির খান অভিনীত সিনেমা ‘লাল সিং চাড্ডা’। এ সিনেমা মুক্তির আগেই বয়কটের দাবি করে আসছিল নেটিজেনদের একাংশ। সামাজিক যোগযোগমাধ্যমে আমিরের পুরোনো একটি সাক্ষাৎকার ভাইরাল হয়। এতে ভারতের ধর্মীয় অসহিষ্ণুতা নিয়ে কথা বলেন তিনি। এর জের ধরে সিনেমাটি বয়কটের ডাক দেয় নেটিজেনদের একাংশ। গত ১১ আগস্ট মুক্তির পরও সিনেমাটি নিয়ে বিতর্কের মুখে পড়েন আমির। সিনেমাটি মুক্তির পরের দিন ভারতের জলন্ধরের একটি প্রেক্ষাগৃহের সামনে একদল বিক্ষোভকারী সিনেমাটি নিয়ে প্রতিবাদ জানায়। তাদের দাবি, আমিরের এই সিনেমা তাদের ধর্মীয় ভাবাবেগে আঘাত করেছে। পরে বিক্ষোভের ফলে এদিনের সিনেমা প্রদর্শনী বন্ধ হয়ে যায়। 

এখানেই শেষ নয়, ‘লাল সিং চাড্ডা’ সিনেমার বিরুদ্ধে ভারতীয় সেনাদের অসম্মান করার অভিযোগ ওঠে। সিনেমাটির বিরুদ্ধে দিল্লির পুলিশ কমিশনার সঞ্জয় অরোরার কাছে অভিযোগপত্র জমা দেন বিনীত জেইন নামের এক আইনজীবী। তার দাবি, সিনেমাটিতে ভারতীয় সেনাবাহিনীর বেশ কিছু আপত্তিকর দৃশ্য রয়েছে, যা তাদের সম্মানহানি করেছে। তাই আমির খানের বিরুদ্ধে মামলা দায়েরের দাবি করেন তিনি। ‘লাল সিং চাড্ডা’ সিনেমার সংলাপ নিয়েও আপত্তি ওঠে। এর একটি দৃশ্যে পাকিস্তানি সেনা জওয়ান লাল সিং চাড্ডাকে বলে— আমি নামাজ পড়ি, প্রার্থনা করি, তুমি কেন সেটা করো না? জবাবে লাল সিং বলেন, আমার মা বলেছেন পুজোপাঠ ম্যালেরিয়ার মতো। এ থেকেই হিংসা ছড়ায়। আইনজীবীর দাবি, এই সংলাপ হিন্দুদের ধর্মীয় ভাবাবেগে আঘাত করেছে।

কাশ্মীর ফাইলস বিতর্ক

গত ১১ মার্চ ভারতের ৭০০ প্রেক্ষাগৃহে মুক্তি পায় বিবেক অগ্নিহোত্রী পরিচালিত ‘দ্য কাশ্মীর ফাইলস’ সিনেমা। কিন্তু এদিন জম্মু জেলা আদালতের বিচারপতি সিনেমাটির প্রদর্শনী স্থগিত করেন। শহীদ স্কোয়াড্রন লিডার রবি খান্নাকে সিনেমাতে ভুলভাবে দেখানো হয়েছে বলে অভিযোগ করেন তার স্ত্রী শালিনী খান্না। যা পরবর্তীতে আদালত পর্যন্ত গড়ায়। তবে সব বাধা পেরিয়ে প্রেক্ষাগৃহে প্রদর্শিত হয় এটি। ১৯৯০ সালে জম্মু-কাশ্মীর থেকে কাশ্মীরি পণ্ডিতদের বিতাড়িত করার ঘটনা নিয়ে বিবেক অগ্নিহোত্রী নির্মাণ করেন ‘দ্য কাশ্মীর ফাইলস’। অনুপম খের অভিনীত এ সিনেমা চলতি বছরের শেষের দিকে গোয়া চলচ্চিত্র উৎসবে প্রদর্শনের পর ফের আলোচনায় ওঠে আসে এই সিনেমা। কারণ ইসরায়েলের চলচ্চিত্র নির্মাতা ও এ উৎসবের জুরি নাদাভ লাপিডের বলেন—‘‘কাশ্মীর ফাইলস’ অশ্লীল ও প্রোপাগান্ডা মূলক একটি সিনেমা।’’ তারপর ভারতীয় ফিল্ম ইন্ডাস্ট্রিতে ঝড় ওঠে। সর্বেশেষ ইসরায়েলের রাষ্ট্রদূত ও পরিচালক জুরি নাদাভ লাপিডের ক্ষমা চাওয়ার মধ্য দিয়ে এই বিতর্কের অবসান ঘটে।

মানি লন্ডারিং মামলায় বলিউড অভিনেত্রীরা

সুকেশ চন্দ্রশেখরের ২০০ কোটি রুপি মানি লন্ডারিং মামলার বিষয়টি বলিউডের অন্যতম বিতর্কিত বিষয়। কারণ এ মামলার চার্জশিটে অভিনেত্রী জ্যাকলিন ফার্নান্দেজের নাম দেওয়া হয়। পরে এ মামলার বিষয়ে জিজ্ঞাসাবাদের জন্য দিল্লি পুলিশের অর্থনৈতিক অপরাধ দমন শাখা একাধিকবার তলব করে জ্যাকলিনকে। জানা যায়, সুকেশের সঙ্গে প্রেমের সম্পর্ক থাকায় বেশ কিছু অবৈধ সম্পত্তি উপহার হিসেবে পেয়েছিলেন জ্যাকলিন; এতেই ফেঁসে যান তিনি। তারপর জ্যাকলিন দাবি করেন— শুধু তিনি নন, অনেক তারকাই সুকেশের কাছ থেকে উপহার নিয়েছেন। তাদের মধ্যে নোরা ফতেহিও রয়েছেন। তা হলে কেন শুধু তাকে দোষারোপ করা হচ্ছে? এসব তথ্য প্রকাশ্যে আসার পর নোরা ফাতেহিকে তলব করে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বা ইডি। যদিও নোরা নিজেকে নির্দোষ দাবি করে উপহার পাওয়ার কথা অস্বীকার করেন। পরবর্তীতে জ্যাকলিনের বিরদ্ধে মানহানির মামলা ঠুকেন নোরা ফাহেতি।

বিকিনি ও পোশাক বিতর্কে দীপিকা-শাহরুখ

শাহরুখ খান-দীপিকা পাড়ুকোনের পরবর্তী সিনেমা ‘পাঠান’। এ সিনেমার ‘বেশরম রং’ গান মুক্তির পর বিতর্কের মুখে পড়েন এই জুটি। ‘বেশরম রং’ গানের শিরোনাম, কথা, পোশাকের সবুজ ও দীপিকার গেরুয়া রং নিয়ে ঘোর আপত্তি তুলেন মধ্যপ্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্রা। যা দ্রুত ছড়িয়ে পড়ে সারা দেশে। দীপিকার গেরুয়া বিকিনি ও সবুজ রঙের পোশাক বিতর্কে আগুন জ্বলছে ভারতজুড়ে। অশ্লীলতাসহ নানা অভিযোগ উঠেছে এই গানের বিরুদ্ধে। এ নিয়ে তোলপাড় ভারতের রাজনৈতিক মহল। শাহরুখ খান একাধিকবার হত্যার হুমকি দেওয়া হয়। যদিও এই বিতর্কের অবসান এখনো ঘটেনি। 

বয়কটের মুখে ব্রহ্মাস্ত্র

রণবীর কাপুর ও আলিয়া ভাট প্রথমবার একসঙ্গে অভিনয় করেন ‘ব্রহ্মাস্ত্র’। গত ৯ সেপ্টেম্বর মুক্তি পায় এ সিনেমা। কিন্তু সিনেমা বয়কটের ডাক দেয় নেটিজেনদের একাংশ। মূল বিষয় হলো— সিনেমাটির একটি দৃশ্যে রণবীরকে জুতা পরে পুজায় দেখা যায়। পরবর্তীকালে পরিচালক অয়ন মুখার্জি বিষয়টি পরিস্কার করে দেন।

বিজয়ের সিনেমায় কালো টাকা বিনিয়োগের অভিযোগ

দক্ষিণী সিনেমার অভিনেতা বিজয় দেবেরকোন্ডা ‘লাইগার’ সিনেমার মাধ্যমে বলিউডে আত্মপ্রকাশ করে। মুক্তির পর সিনেমাটি বক্স অফিসে মুখ থুবড়ে পড়ে। কংগ্রেস নেতা বাক্কা জুড়সন ‘লাইগার’ সিনেমার বিনিয়োগের অর্থ নিয়ে পুলিশে অভিযোগ করেন। তারপর তদন্তে নেমে ইডি জানতে পারেন, কালো অর্থ সাদা করে দেশে এনে তা আবার এই সিনেমায় বিনিয়োগ করা হয়েছে। এ জন্যে ইডির জেরার মুখে পড়েন— অভিনেতা বিজয় দেবরকোন্ডা, পরিচালক পুরী জগন্নাথ, সহ প্রযোজক চার্মি কৌর। 

তারা//

আরো পড়ুন  



সর্বশেষ