ঢাকা     বৃহস্পতিবার   ১৬ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ২ ১৪৩১

নারী মাদকসেবীদের চিকিৎসায় ১০ বছরে আহছানিয়া মিশন

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৪১, ২৯ এপ্রিল ২০২৪  
নারী মাদকসেবীদের চিকিৎসায় ১০ বছরে আহছানিয়া মিশন

ঢাকা আহ্ছানিয়া মিশন স্বাস্থ্য সেক্টর কার্যালয়ে সংবাদ সম্মেলনে সংস্থাটির কর্মকর্তারা

দেশে মাদক গ্রহণকারী নারীর সংখ্যা আশঙ্কাজনকভাবে বাড়লেও চিকিৎসা নেওয়ার ক্ষেত্রে পিছিয়ে আছেন তারা। কিন্তু, মাদকের প্রভাব পুরুষের চেয়ে বেশি পড়ে নারীদের ওপর। নারী মাদকসেবীদের চিকিৎসার লক্ষ্যে ২০১৪ সালের এপ্রিল মাসে প্রতিষ্ঠিত হয় আহ্ছানিয়া মিশন নারী মাদকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসনকেন্দ্র। প্রতিষ্ঠার পর থেকে প্রতিষ্ঠানটি মাদকনির্ভরশীল ও মানসিক সমস্যাগ্রস্ত নারীদের জন্য ১০ বছর ধরে সাফল্যের সঙ্গে চিকিৎসাসেবা দিচ্ছে।

সোমবার (২৯ এপ্রিল) বেলা ১১টায় রাজধানীর শ্যামলীতে ঢাকা আহ্ছানিয়া মিশন স্বাস্থ্য সেক্টর কার্যালয়ে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

ঢাকা আহ্ছানিয়া মিশন স্বাস্থ্য ও ওয়াশ সেক্টরের পরিচালক ইকবাল মাসুদের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে মূল প্রতিবেদন উপস্থাপন করেন কাউন্সিলর জান্নাতুল ফেরদৌস মজুমদার। প্রতিবেদনে বলা হয়, ২০১৪ সাল থেকে ৭৬২ জন নারী চিকিৎসাসেবা গ্রহণ করেছেন। তাদের মধ্যে একাধিক মাদক গ্রহণকারীসহ ৩৯ শতাংশ ইয়াবা সেবনকারী, ৩৯ শতাংশ গাঁজা সেবনকারী ছাড়াও শিরায় মাদক গ্রহণকারী ও অন্যান্য মাদক গ্রহণকারী রয়েছেন। মানসিক রোগের মধ্যে সিজোফ্রিনিয়া ৩৫ শতাংশ, মুড ডিজঅর্ডার ২৬ শতাংশ, বাইপোলার ১২ শতাংশ, ডিপ্রেশন ১০ শতাংশ এবং ওসিডি ৬ শতাংশ। বাকিরা অন্যান্য মানসিক রোগে আক্রান্ত ছিলেন।

৭৬২ জন নারীর মধ্যে মাদকজনিত সমস্যার জন্য ৪৬৩ জনের ও মানসিক সমস্যার জন্য ২৯৯ জনের চিকিৎসা দেওয়া হয়েছে। বিভিন্ন তথ্য-উপাত্ত যাচাই করে দেখা গেছে, ৭৬২ জন রোগীর মধ্যে ৭০ শতাংশ চিকিৎসার মেয়াদ পূর্ণ করেছেন। মেয়াদ পূর্ণ না করে চলে গেছেন ২২ শতাংশ এবং বিভিন্ন কারণে ৪ শতাংশ রোগীকে রেফার করা হয়েছে। বর্তমানে চিকিৎসাকেন্দ্রটিতে ৪ শতাংশ রোগী চিকিৎসাধীন আছেন।

সভাপতির বক্তব্যে ইকবাল মাসুদ বলেন, নারী মাদকনির্ভরশীলদের চিকিৎসা প্রক্রিয়া পুরুষের তুলনায় বেশ জটিল ও সময়সাপেক্ষ। ক্রমবর্ধমান নারী মাদকনির্ভরশীলদের চিকিৎসা ও প্রতিরোধের দিকে বিশেষ নজর দেওয়া উচিত। এক্ষেত্রে অভিভাবক ও নীতিনির্ধারকদের বিশেষ ভূমিকা পালন করতে হবে।

সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানটির সিনিয়র সাইকোলোজিস্ট রাখী গাঙ্গুলীর সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন কেন্দ্র ব্যবস্থাপক ফারজানা ফেরদৌস।

উল্লেখ্য, ২০১৪ সালের ১২ এপ্রিল তৎকালীন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এমপি আহ্ছানিয়া মিশন নারী মাদকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসনকেন্দ্র উদ্বোধন করেন। ২০২৩ সালে দেশের সেরা চিকিৎসাকেন্দ্র হিসেবে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর থেকে পুরস্কার অর্জন করে প্রতিষ্ঠানটি।

হাসান/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়