ঢাকা     সোমবার   ১৭ জুন ২০২৪ ||  আষাঢ় ৩ ১৪৩১

টি-টোয়েন্টি বিশ্বকাপের যে রেকর্ডে রোহিত-সাকিব সমানে সমান

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৪৯, ১৬ মে ২০২৪   আপডেট: ২১:১৫, ১৬ মে ২০২৪
টি-টোয়েন্টি বিশ্বকাপের যে রেকর্ডে রোহিত-সাকিব সমানে সমান

রোহিত শর্মা ভারত ক্রিকেট দলের অধিনায়ক। অন্যতম সেরা একজন ব্যাটসম্যান। অন্যদিকে সাকিব আল হাসান বিশ্বসেরা অলরাউন্ডার। বাংলাদেশের সাবেক অধিনায়ক। তাদের দুজনের মধ্যে পার্থক্য অনেক থাকলেও মিল আছে একটি রেকর্ডে। আর সেটি টি-টোয়েন্টি বিশ্বকাপে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে সাকিব ও রোহিতের সমান বিশ্বকাপ খেলেনি আর কেউ। সেই ২০০৭ সালের প্রথম আসর থেকে শুরু করে পরবর্তী প্রত্যেকটি আসরে খেলেছেন এই দুই তারকা।

এ নিয়ে নবমবারের মতো তারা দুজন টি-টোয়েন্টি বিশ্বকাপে মাঠে নামবেন। এর আগে তারা ২০০৭, ২০০৯, ২০১০, ২০১২, ২০১৪, ২০১৬, ২০২১ ও ২০২২ বিশ্বকাপে অংশ নিয়েছিলেন।

আগের ৮ আসরে রোহিত শর্মা খেলেছেন ৩৯ ম্যাচ। সাকিব অবশ্য তার চেয়ে তিন ম্যাচ কম খেলেছেন। এই তালিকায় ৩৫ ম্যাচ নিয়ে তিলকারত্নে দিলশান আছেন তৃতীয় স্থানে। আর ৩৪ ম্যাচ নিয়ে তাদের পরে আছেন ডোয়াইন ব্রাভো, শহীদ আফ্রিদি, শোয়েব মালিক ও ডেভিড ওয়ার্নার।

রোহিত আগের ৮ আসরে রান করেছেন ৯৬৩টি। সাকিব উইকেট নিয়েছেন সর্বোচ্চ ৪৭টি। সংক্ষিপ্ত ফরম্যাটের বিশ্বকাপে সাকিবের চেয়ে বেশি উইকেট নেই আর কারও। শহীদ আফ্রিদি ৩৯ উইকেট নিয়ে আছেন দ্বিতীয় স্থানে। ৩৮ উইকেট নিয়ে লাসিথ মালিঙ্গা আছেন তৃতীয় স্থানে। আর ৩৬ উইকেট নিয়ে সাঈদ আজমল চতুর্থ ও ৩৫ উইকেট নিয়ে অজান্তা মেন্ডিস ও উমর গুল আছেন পঞ্চম স্থানে।

টি-টোয়েন্টি বিশ্বকাপে রোহিত ছক্কা হাঁকিয়েছেন দ্বিতীয় সর্বোচ্চ ৩৫টি। এই তালিকায় ৬৩ ছক্কা হাঁকিয়ে ধরা-ছোঁয়ার বাইরে আছেন ক্রিস গেইল। জস বাটলার ও যুবরাজ সিং ৩৩টি করে ছক্কা হাঁকিয়ে আছেন তৃতীয় স্থানে। আর শেন ওয়াটসন ও ডেভিড ওয়ার্নার ৩১টি করে ছক্কা হাঁকিয়ে আছেন চতুর্থ স্থানে।

ঢাকা/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়