ঢাকা     মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৭ ১৪৩১

‘আমি পরামর্শ দিলেই তা কে শুনবে’ 

আমিনুল ইসলাম শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২০, ২৫ এপ্রিল ২০২৩   আপডেট: ১১:২১, ২৫ এপ্রিল ২০২৩
‘আমি পরামর্শ দিলেই তা কে শুনবে’ 

অভিনেতা, নির্মাতা ও উপস্থাপক শাহরিয়ার নাজিম জয়। ১৯৯৭ সালে টিভি নাটকে অভিনয়ের মাধ্যমে ক্যারিয়ার শুরু করেন। টিভি নাটক থেকে চলচ্চিত্রে পা রাখেন জয়। তবে অভিনয়-নির্মাণের চেয়ে বর্তমানে বেশি ব্যস্ত উপস্থাপনা নিয়ে। ‘সেন্স অফ হিউমার’, ‘কমনসেন্স’, ‘৩০০ সেকেন্ড’ প্রভৃতি শো উপহার দিয়েছেন তিনি। অভিনয়-সঞ্চালনাসহ নানা বিষয়ে রাইজিংবিডির সঙ্গে কথা বলেছেন জয়। 

রাইজিংবিডি: নব্বই দশকের ঈদের নাটকে প্রস্তুতি কেমন ছিল?

শাহরিয়ার নাজিম জয়: নব্বই দশকে ঈদের সময়ে তাড়াহুড়া কম ছিল। ওই সময়ে টিভি চ্যানেল কম ছিল। কিন্তু মানুষের আগ্রহ ছিল। একটি কাজ করলে সারা দেশের মানুষের কাছ থেকে প্রতিক্রিয়া পাওয়া যেত। যে কোনো টিভি অনুষ্ঠান সবাই দেখতেন। সেটা হোক ভালো কিংবা মন্দ। এখন যেমন ভালোটা মানুষ দেখে, মন্দটা দেখে না। কিন্তু ওই সময়ে ভালো হলেও কাজটি দেখতেন, মন্দ হলেও দেখতেন। কারণ দ্বিতীয় কোনো অপশন ছিল না। স্বাভাবিকভাবে দুইটা কাজ নিয়েই আলোচনা হতো। তবে কাজগুলো ধীরস্থিরভাবে হতো। ব্যক্তিগত সম্পর্কগুলো গভীর ছিল। সহশিল্পী কিংবা টিমের সদস্যদের সঙ্গে আন্তরিকতা-মায়া-মমতা বেশি ছিল; যান্ত্রিক ছিল না।

রাইজিংবিডি: নব্বই দশক ও বর্তমান সময়ের ঈদ নাটকের প্রস্তুতির পার্থক্য কোথায়?

শাহরিয়ার নাজিম জয়: এখন নাটকে আমি তেমন কাজ করি না। যা করি তা-ও অনেকটা ভাসা ভাসা! যে কারণে বর্তমান সময়ের প্রস্তুতির বিষয়ে আমি কিছু বলতে পারব না। 

রাইজিংবিডি: আপনি বেশ কিছু জনপ্রিয় টক শো উপহার দিয়েছেন। বর্তমান সময়ের টক শোতে কি রুচির দুর্ভিক্ষ রয়েছে বলে মনে করেন? 

শাহরিয়ার নাজিম জয়: আমার শোয়ে আলোচনায় আসছে এমন বিষয় অন্ততপক্ষে একশটি আছে। তার মধ্যে একটা হচ্ছে রুচির দুর্ভিক্ষ। আমার অনুষ্ঠান অনেক জনপ্রিয়। কারণ অনেক বিষয় নিয়ে আমার অনুষ্ঠান ভাইরাল হয়। তবে বিশেষভাবে রুচির দুর্ভিক্ষ নিয়ে আমি কোনো মন্তব্য করব না।

রাইজিংবিডি: উপস্থাপনায় যারা নতুন তাদের জন্য আপনার পরামর্শ কী?

শাহরিয়ার নাজিম জয়: উপস্থাপক হিসেবে নতুন যারা কাজ করছেন তাদের জন্য আমার কোনো পরামর্শ নাই। তারা কি আমার কাছে পরামর্শ চেয়েছে যে পরামর্শ দেব? আকাশে-বাতাসে পরামর্শ দেওয়ার কিছু নাই। ব্যক্তিগতভাবে কেউ যদি মনে করেন তার পরামর্শ লাগবে, তবে তিনি আমার কাছে আসবেন; আমার কাছে জানতে চাইবেন। 

রাইজিংবিডি: আপনার এই সাক্ষাৎকার একটি সংবাদমাধ্যমে প্রকাশিত হবে। আপনার বক্তব্য থেকে নিশ্চয় অনেক কিছু শেখার আছে।

শাহরিয়ার নাজিম জয়: আমি আপনাকে যে বক্তব্য দিয়েছি, সেটা আপনার আগের প্রশ্নেরই উত্তর। কারণ নতুনদের জন্য এটাই আমার বার্তা। মানুষ না চাইলে আমি কেন পরামর্শ দেব? আর আমি পরামর্শ দিলেই তা কে শুনবে!

 
   


   
  


 

তারা//

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়