ঢাকা     মঙ্গলবার   ২১ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৭ ১৪৩১

ইসরায়েলি সেনাবাহিনীর ৫ ইউনিট মানবাধিকার লঙ্ঘন করেছে: যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৩, ৩০ এপ্রিল ২০২৪   আপডেট: ১২:৩৯, ৩০ এপ্রিল ২০২৪
ইসরায়েলি সেনাবাহিনীর ৫ ইউনিট মানবাধিকার লঙ্ঘন করেছে: যুক্তরাষ্ট্র

ইসরায়েলি সামরিক বাহিনীর ৫টি ইউনিট মানবাধিকার লঙ্ঘন করেছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। তবে মানবাধিকার লঙ্ঘন করলেও মার্কিন সামরিক সমর্থন অব্যাহত থাকবে বলে তারা জানিয়েছে। ফিলিস্তিনের গাজা ভূখণ্ডের বাইরে ইসরায়েলি সেনাদের মানবাধিকার লঙ্ঘনের এই ঘটনা ঘটেছে এবং এর সবগুলোই ঘটেছে গাজায় চলমান যুদ্ধের আগে। এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

মার্কিন স্টেট ডিপার্টমেন্ট জানিয়েছে, ইসরায়েল ইতিমধ্যে চারটি ইউনিটে সংশোধনমূলক ব্যবস্থা নিয়েছে এবং পঞ্চমটির বিষয়ে ‘অতিরিক্ত তথ্য’ দিয়েছে। এর অর্থ, সমস্ত ইউনিট মার্কিন সামরিক সহায়তার জন্য যোগ্য থাকবে।

ইসরায়েলের প্রধান সামরিক সহায়তা প্রদানকারী দেশ হচ্ছে যুক্তরাষ্ট্র। তারা প্রতিবছর ৩.৮ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের অস্ত্র এবং প্রতিরক্ষাব্যবস্থা সরবরাহ করে থাকে। 

স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র বেদান্ত প্যাটেল বলেন, ‘ইসরায়েলের পাঁচটি নিরাপত্তা বাহিনীর ইউনিট চরমভাবে মানবাধিকার লঙ্ঘন করেছে। এই ইউনিটগুলোর মধ্যে চারটি কার্যকরভাবে এই লঙ্ঘনের প্রতিকার করেছে, যা আমরা অংশীদাররা আশা করি। বাকি একটি ইউনিটের জন্য আমরা ইসরায়েল সরকারের সঙ্গে আলাপ চালিয়ে যাচ্ছি। ইতিমধ্যে তারা অতিরিক্ত তথ্য জমা দিয়েছে।’ 

সাম্প্রতিক বছরগুলোতে অধিকৃত পশ্চিম তীর এবং জেরুজালেমে মানবাধিকার লঙ্ঘনের এসব ঘটনা ঘটেছে বলে ধারণা করা হচ্ছে। মার্কিন সরকার বলেছে, তারা নির্যাতন, বিচারবহির্ভূত হত্যা, জোরপূর্বক গুম এবং ধর্ষণকে এই ধরনের লঙ্ঘন হিসাবে বিবেচনা করে থাকে।

মানবাধিকার লঙ্ঘনের এই ঘটনায় কোনো জবাবদিহিতা নিশ্চিত করা হয়েছে কি না তা বলতে না পারলেও ইসরায়েলি সেনাবাহিনীর এসব ইউনিটে সামরিক সহায়তা অব্যাহত রাখা তথা রাজনৈতিক চাপে (কঠোর অবস্থান নেওয়া থেকে) যুক্তরাষ্ট্র পিছিয়ে গেছে বলে ওঠা দাবিকে অস্বীকার করেছে মার্কিন পররাষ্ট্র বিভাগ।

বেদান্ত বলেন, ‘আমরা একটি প্রক্রিয়ায় তাদের সঙ্গে জড়িত আছি, যখন সেই প্রক্রিয়াটি সম্পূর্ণ হবে তখন আমরা একটি চূড়ান্ত সিদ্ধান্তে যাব।’ 

জানা গেছে, ইসরায়েল বাহিনীর পঞ্চম ইউনিটের বিরুদ্ধে সহায়তা কমানোর ঘোষণার দ্বারপ্রান্তে ছিল যুক্তরাষ্ট্র। কিন্তু ইসরায়েল থেকে নতুন তথ্য সরবরাহ করায় সে সিদ্ধান্ত থেকে সরে এসেছে ওয়াশিংটন। 

জড়িত ইউনিটটি নেতজাহ ইয়াহুদা ব্যাটালিয়ন বলে জানা গেছে, ১৯৯৯ সালে প্রতিষ্ঠিত শুধুমাত্র পুরুষদের নিয়ে একটি বিশেষ ইউনিট যেখানে অতি-অর্থোডক্স ইহুদিরা কাজ করে। 

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়