ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

গোবর ছুড়ে উৎসব

অন্য দুনিয়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০১, ১০ নভেম্বর ২০২১   আপডেট: ১৮:০৩, ১০ নভেম্বর ২০২১
গোবর ছুড়ে উৎসব

স্পেনের ‘লা টমাটিনা’ উৎসবের কথা অনেকেই হয়তো জানেন। পূর্ব স্পেনের বুনিয়ল শহরে অনুষ্ঠিত এই উৎসবে পরস্পরের দিকে টমেটো নিক্ষেপ করা হয়। বিশ্বের নানা প্রান্ত থেকে প্রতি বছর এই উৎসবে যোগ দেয় মানুষ।

কিন্তু এই উৎসবই একটু ভিন্নভাবে ভাবুন তো! আর সেখানে টমেটোর পরিবর্তে ভাবুন গোবর। অদ্ভুত মনে হলেও এমনই একটি উৎসব পালন হয় ভারতের কর্ণাটক ও তামিলনাড়ু রাজ্যের সীমান্তবর্তী গ্রাম গোমাতাপুরায়। দীপাবলি উপলক্ষে পুরো গ্রামবাসী একে অপরের দিকে গোবর ছোড়েন। সারা গায়ে গোবর মাখামাখি করে খুশিতে আত্মহারা হয়ে লাফালাফি করেন।

প্রথা হিসেবেই যুগ যুগ ধরে এভাবেই দীপাবলি উৎসব পালন করেন তারা। এর একটি নামও দিয়েছেন তারা— গোরেহব্বা পর্ব।

উৎসবের আগেই চলে প্রস্তুতি। গোরেহব্বা পর্বের জন্য গোবর সংগ্রহ করেন গ্রামের পুরুষেরা। স্বাভাবিকভাবেই গরু-মহিষের মালিকদের ভিড় জমে। গোবর সংগ্রহের পর ট্রাক-ট্রলি ও বিভিন্ন যানবাহনে ভরে গোবর নিয়ে যাওয়া হয় মন্দিরের পুরোহিতের কাছে। এরপর শুদ্ধিকরণ এবং পূজা পাঠও হয়। পরে সব গোবর নিয়ে যাওয়া হয় একটি ফাঁকা মাঠে। সেখানেই শুরু হয় গোবর ‘যুদ্ধ’। গোবরের গোলা বানিয়ে তা পরস্পরের দিকে ছুড়ে চলতে থাকে এই উৎসব।

শুধু আনন্দ উৎসবের জন্য নয়। এর পেছনে স্বাস্থ্য সংক্রান্ত কারণও রয়েছে বলে দাবি করেছেন গ্রামের এক কৃষিজীবী। তার মতে, ‘গোরেহব্বা পর্বে গোবর মাখামাখি হওয়ায় বহু অসুখ দূরে সরে যায়। গোবরের জেরে রোগের হাত থেকে মুক্তি মেলে।’ যদিও এই দাবির পেছনে বৈজ্ঞানিক ব্যাখ্যা জানা যায়নি।

ঢাকা/মারুফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়