ঢাকা     শনিবার   ২০ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৫ ১৪৩১

এক ছক্কা মারতে লেগেছিল ২১ বছর

হৃদয় তালুকদার || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১৫, ১৩ জুন ২০২৪   আপডেট: ১৫:১৮, ১৩ জুন ২০২৪
এক ছক্কা মারতে লেগেছিল ২১ বছর

ছবি: সংগৃহীত

ক্রিকেটের ইতিহাসে আনুষ্ঠানিকভাবে স্বীকৃত প্রথম টেস্ট খেলাটি অস্ট্রেলিয়া বনাম ইংল্যান্ডের মধ্যে অনুষ্ঠিত হয়েছিল ১৮৭৭ সালে। শুরুর নিয়মে একজন ব্যাটসম্যানকে ছয় রান পেতে হলে বল পাঠাতে হতো স্টেডিয়ামের বাইরে। এই নিয়মে  প্রথম ছক্কার দেখা মিলেছে এর ২১ বছর পর। ম্যাচের হিসেবে লেগেছে ৫৫টি ম্যাচ।

ঐতিহাসিক এই ঘটনাটি ঘটেছিল ১৮৯৮ সালে ১৪ জানুয়ারি অ্যাডিলেডে টেস্ট ক্রিকেটে। আনুষ্ঠানিকভাবে স্বীকৃত প্রথম ছক্কাটি মারেন অস্ট্রেলিয়ার ক্রিকেটার জো ডালিং। ডালিং শুধু প্রথম ছক্কাই মারেননি ওই ম্যাচে তিনটি ছক্কা মেরে নিজের রেকর্ড আরও জোড়ালো করে নেন।

এই বিখ্যাত ব্যাটসম্যান শুধু স্টেডিয়াম পার করে ছক্কাই হাকাননি, পরিবর্তন করেছেন ছক্কার নিয়মও। তিনি ১৯১০ সালে কাউন্টি ক্রিকেটের উপদেষ্টা সভায় ছক্কার নিয়ম পরিবর্তন করেন। অর্থাৎ বল বাউন্ডারি পার হলেই ব্যাটসম্যান পাবে ৬ রান। এর আগে, অস্ট্রেলিয়ায় নিয়ম ছিল বল শুধু সীমানার ওপারে গেলে ব্যাটসম্যান পাবেন পাঁচ রান। একেবারে স্টেডিয়ামের বাইরে উড়ে গেলে পাবেন ছয় রান।

ক্রিকেটে জো ডার্লিং নিজেকে অনন্যা উচ্চতায় নিয়ে গেছেন তার কৃতিত্বের জন্য। ৩৪ টেস্ট খেলা এই অস্ট্রেলিয়ান ক্রিকেটার ৩১ টি ম্যাচ খেলেছেন ইংল্যান্ডের বিরুদ্ধে আর ৩টি ম্যাচ খেলেছেন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। তার মোট রান ১৬৫৭। 

/লিপি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়