ঢাকা     বৃহস্পতিবার   ২০ জুন ২০২৪ ||  আষাঢ় ৬ ১৪৩১

আজ রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন 

সাতসতেরো ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৭, ৮ মে ২০২৪   আপডেট: ১২:০৫, ৮ মে ২০২৪
আজ রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন 

রবীন্দ্রনাথ ঠাকুর। ছবি: সংগৃহীত

আজ কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের  ১৬৩তম জন্মবার্ষিকী। বাঙালির আত্মপরিচয়ের স্বরূপ সন্ধ্যানে তিনি অতুলনীয় একজন। ১২৬৮ বঙ্গাব্দের ২৫ বৈশাখে জোড়াসাঁকোর ঠাকুর পরিবারে মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুরের ঘর আলো করে জন্মগ্রহণ করেছিলেন রবীন্দ্রনাথ। গল্প, কবিতা, প্রবন্ধ, উপন্যাস, গান, ছোটগল্প, চিত্রকর্মসহ সাহিত্যের সব শাখায় তিনি বিচরণ করেছেন। বাঙালি তার সুখ, দুঃখ, আনন্দ, বেদনার শিল্পরূপ বরীন্দ্রনাথের সৃষ্টিতে স্থান পেয়েছে। তার লেখা অনেক গান ও কবিতা আমাদের মুক্তিযুদ্ধে শক্তি জুগিয়েছে। 

মুক্তিযুদ্ধে বিজয় অর্জনের পর রবীন্দ্রনাথের গানই বাংলাদেশের জাতীয় সংগীতের মর্যাদায় অভিষিক্ত হয়েছে। এই প্রাণপুরুষের জন্মবার্ষিকী উপলক্ষে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। 

নানা কর্মসূচির মধ্য দিয়ে দিনটি পালিত হচ্ছে।  জাতীয় পর্যায়ের অনুষ্ঠানের অংশ হিসেবে বিশ্বকবির স্মৃতিবিজড়িত নওগাঁ জেলার আত্রাই উপজেলার পতিসরে, কুষ্টিয়ার শিলাইদহ কুঠিবাড়ী, সিরাজগঞ্জের শাহাজাদপুর এবং খুলনার দক্ষিণডিহি ও পিঠাভোগে স্থানীয় প্রশাসনের ব্যবস্থাপনায় যথাযোগ্য মর্যাদায় বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকী উদ্যাপন করা হবে। এ উপলক্ষ্যে রবীন্দ্রমেলা, রবীন্দ্রবিষয়ক আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়েছে।

এ ছাড়া শিল্পকলা একাডেমি আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করছে। ছায়ানটে রয়েছে দুই দিনব্যাপী অনুষ্ঠানমালা। এ উৎসবে পরিবেশিত হবে একক ও সম্মেলক গান, নৃত্য, পাঠ-আবৃত্তি। অনুষ্ঠানে ছায়ানটের শিল্পী ছাড়াও আমন্ত্রিত শিল্পী ও দল অংশ নেবেন। ছায়ানট মিলনায়তনে আয়োজিত এই উৎসব সবার জন্য উন্মুক্ত। 

/লিপি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়