ঢাকা     সোমবার   ২২ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৭ ১৪৩১

স্বর্ণ জমাচ্ছে চীন

সাতসতেরো ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪৬, ৬ জুলাই ২০২৪   আপডেট: ১০:৫৫, ৬ জুলাই ২০২৪
স্বর্ণ জমাচ্ছে চীন

ছবি: সংগৃহীত

বিশ্ববাজারে স্বর্ণের দাম দিনকে দিন বেড়েই চলেছে। কিন্তু চীন স্বর্ণ জমাতে আরও তৎপর হয়েছে। বিশ্বায়নের ফলে একটি দেশ আরেকটি দেশের ওপর কোনো না কোনো ভাবে নির্ভরশীল। কখনও আমদানির প্রয়োজনে কখনোবা রপ্তানির প্রয়োজনে এক দেশ আরেকদেশের সঙ্গে যুক্ত। এক দেশের উৎপাদন থেমে গেলে অন্য দেশের ওপর এর প্রভাব পড়ে।

ইউক্রেন-রাশিয়া যুদ্ধের ফলে যেমন বদলে গেছে বিশ্ব বাণিজ্যের রূপরেখা। উৎপাদিন পণ্যের বণ্টন ব্যাহত হলে লাগাম ছাড়া হয়ে যায় পণ্যের বাজারদর। সম্প্রতি নতুন আলোচনার জন্ম দিয়েছে চীনের স্বর্ণ মজুতের তথ্য। 

বিসনেজ ইনসাইডারের তথ্য চীনের স্বর্ণ মজুত প্রায় দ্বিগুণ হয়েছে। গত শতাব্দির শেষ দিক থেকে দেশটি স্বর্ণ আমদানি শুরু করেছে। এই হার বিগত কয়েক বছরে আরও দ্রুত হারে বাড়ছে। বিশেষ করে ২০২২ সালের এপ্রিল থেকে স্বর্ণের মজুত অধিকহারে বাড়িয়েছে দেশটি। বিশ্বের দ্বিতীয় অর্থনীতির এই দেশ কেন স্বর্ণ মজুতের মনোযোগ দিয়েছে এই নিয়ে বিশ্ব সম্প্রদায় ভাবতে শুরু করেছে। এবং ব্যাপক আলোচনা ও সংশয়ের প্রকাশ করছেন বিশ্লেষকরা।

বিশ্লেষকদের একাংশের মতে, রাশিয়ার ওপর পশ্চিমা নিষেধাজ্ঞা থেকে শিক্ষা নিয়েছেন জিনপিং। বৈশ্বিক যেকোন পরিস্থিতিতে তিনি নিজ দেশর অর্থনীতির চাকা সচল রাখার জন্য নানা কৌশল অবলম্বণ করছেন। 
ওয়ার অন দ্য রকস ওয়েবসাইটে প্রকাশিত একটি নিবন্ধে যুক্তরাষ্ট্রের অফিস অব নেভাল ইন্টেলিজেন্সের সাবেক প্রধান মাইকেল স্টাডম্যান বলেছেন, চীন সম্ভাব্য নিষেধাজ্ঞা মোকাবিলায় সুরক্ষামূলক পদক্ষেপ নিচ্ছে। 

মার্কিন কর্মকর্তাদের একাংশ বলছে, ২০২৭ সালে চীন তাইওয়ানে হামলা চালাতে পারে। তবে যুক্তরাষ্ট্রের চীনা দূতাবাসের মুখপাত্র লিউ পেনগুই বলেছেন, চীনের বৈচিত্র্যপূর্ণ আন্তর্জাতিক রিজার্ভের একটি গুরুত্বপূর্ণ অংশ স্বর্ণ মজুত।

তিনি আরও জানিয়েছেন, স্বর্ণের পাশাপাশি চীন ব্যাপক পরিমাণে জ্বালানি তেলও কিনছে। এ হলো দেশটির দীর্ঘমেয়াদি কৌশলগত দৃষ্টিভঙ্গি।

যদিও প্রশ্ন থেকেই যায়  চীন এই সুরক্ষামূলক পদক্ষেপ কেন নিচ্ছে?

চীন বিশ্ব রাজনীতিতে নিজেদের প্রভাব জারি রেখেছে। মহাকাশ গবেষণায়ও তথ্য- প্রযুক্তিতে এগিয়ে থাকা দেশগুলোর সঙ্গে টেক্কা দিচ্ছে। সম্প্রতি চাঁদের মাটি নিয়ে দেশে ফিরেছে সেদেশের নভোচারীরা। কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার বাড়িয়েছে চীন। চীনের প্রযুক্তিগত আধিপত্য অন্য অনেক দেশকে বিশ্বাবাজারে কোণঠাঁসা করে দিযেছে। আর কিছু না হোক অধিকহারে স্বর্ণের মজুত বিশ্ববাজারে স্বর্ণের দাম বৃদ্ধির কারণ হবে; এটুকু বলাই যায়।

/লিপি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়