ঢাকা     সোমবার   ২২ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৭ ১৪৩১

পথ হারিয়ে জঙ্গলে ভয়ংকর ১০ দিন

সাতসতেরো ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৬, ১০ জুলাই ২০২৪   আপডেট: ১৪:৫৬, ১০ জুলাই ২০২৪
পথ হারিয়ে জঙ্গলে ভয়ংকর ১০ দিন

ছবি: সংগৃহীত

চেনা পথে হারিয়ে যাবেন এমনটা ভাবতেই পারেননি উত্তর ক্যালিফোর্নিয়ার বাসিন্দা লুকাস। সান্টা ক্রুজের পাহাড়ি রাস্তায় মাত্র তিন ঘণ্টার জন্য হাঁটতে বের হয়েছিলেন তিনি। এরপরেই পথ হারিয়ে ফেলেন। দাবানলে জঙ্গলের রাস্তার চিহ্ন মুছে যাওয়ার কারণে এতো বড় ভুল হয় লুকাসের। 

পথ হারিয়ে তাকে এতো হাঁটতে হয়েছে যে তিনি মনে করছেন সারা বছরের হাঁটা হেঁটে ফেলেছেন। টানা দশ দিন জঙ্গলের ভয়ংকর প্রাণীদের চোখ ফাঁকি দিয়ে বেঁচে থাকা কতটা কষ্টকর হতে পারে একবার ভাবুন। একদিকে পেটের ক্ষুধা, পিপাসা অন্যদিকে প্রাণে বেঁচে থাকার আকুতি। স্বজনদের কাছে ফেরার জন্য গহীন জঙ্গল থেকে আর্তনাদ করেছেন লুকাস কেউ শোনেনি তার কথা! বলতে হয় লুকাসের ভাগ্য ভালো দশদিন পরে হলেও উদ্ধারকারীরা তাকে খুঁজে পেয়েছেন। ক্যামেরাযুক্ত ড্রোন ব্যবহার করে লুকাসের অবস্থান নিশ্চিত হয়ে উদ্ধারকারীরা তাকে লোকালয়ে ফিরিয়ে এনেছেন।

প্রথম পাঁচ দিন লুকাসের পরিবারের লোকজন বুঝতেই পারেননি যে তিনি হারিয়ে গেছেন। তারা ভেবেছিলেন লুকাস হয়তো অন্য কোথাও আছে। কিন্তু তাকে ফোনেও পাওয়া যাচ্ছিল না। চলতি বছরের ১১ জুন থেকে ১৬ জুন পর্যন্ত তার খোঁজ না পেয়ে পরিবারের সদস্যদের দুশ্চিন্তা শুরু হয়। পূর্বে নির্ধারিত ১৬ জুনের পারিবারিক নৈশ্যভোজে লুকাসের অনুপস্থিতি পরিবারের সদস্যদের ভাবিয়ে তোলে। তারা আইনি সহায়তা পাওয়ার জন্য পুলিশের শরণাপন্ন হন।

এদিক জঙ্গলে পথ হারিয়ে লুকাসের ওজন কমতে শুরু করে। খাবারের অভাবে তিনি অসুস্থ হতে থাকেন। পিপাসা মেটানোর জন্য ঝর্ণার পানি জুতায় ভরে পান করেন লুকাস। জঙ্গলের ফল খেয়ে ক্ষুধা নিবারনের চেষ্টা চালান। একবার পাহাড়ি সিংহের দৃষ্টিতে পড়েন। কিছুদূর সিংহটি তার পিছুও নিয়েছিল। লুকাস নিজেকে আড়াল করতে সমর্থ হন। তার কেবলে মনে হতো আরেকটু এগোলে বাড়ি ফেরার রাস্তা পাবো। প্রতিদিনই মনে হতো রাত ৮ মধ্যে বাড়ি ফিরতে পারবেন।

উদ্ধারকর্মীরা বলছেন, তাকে খুঁজে বের করার মধ্য দিয়ে সত্যিই একটি চমৎকার অভিজ্ঞতা অর্জন হয়েছে।
লুকাসকে খুঁজে পেয়ে পরিবারের সদস্যরা আনন্দে আত্মহারা। লুকাস বলছেন, তিনি ভীষণ ক্লান্ত।

তথ্যসূত্র: সিএনএন

/লিপি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়