ঢাকা     শনিবার   ২৫ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১১ ১৪৩১

চলতি বছরই ইউক্রেন পরাজিত হতে পারে

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:০৮, ১৩ এপ্রিল ২০২৪   আপডেট: ২২:১২, ১৩ এপ্রিল ২০২৪
চলতি বছরই ইউক্রেন পরাজিত হতে পারে

ইউক্রেন চলতি বছরই রাশিয়ার কাছে পরাজিত হতে পারে। যুক্তরাজ্যের যৌথ বাহিনীর কমান্ডের প্রাক্তন কমান্ডার এই তথ্য জানিয়েছেন।

জেনারেল স্যার রিচার্ড ব্যারনস বিবিসিকে বলেছেন, এ বছর ইউক্রেনের যুদ্ধে হেরে যাওয়ার ‘গুরুতর ঝুঁকি’ রয়েছে। কারণ ইউক্রেন ভাবছে তারা জিততে পারবে না।

তিনি বলেছেন, ‘এবং যখন এটি সেই পর্যায়ে পৌঁছে যাবে, তখন কেন মানুষ আর লড়াই করতে চাইবে এবং মরতে চাইবে- কেবল অপ্রতিরোধ্যকে রক্ষা করার জন্য?’

জেনারেল রিচার্ড জানান, যুদ্ধ শুরুর পর ইউক্রেনের যে পরিমাণ গোলাবারুদ ছিল এখন দেশটির সেনাবাহিনীর গোলাবারুদ, সেনা ও বিমান প্রতিরক্ষায় গুরুতরভাবে কম। গত বছর কিয়েভের পাল্টা আক্রমণ রাশিয়ানদের তাদের দখল করা ভূমি থেকে সরিয়ে দিতে ব্যর্থ হয়েছে। এখন মস্কো গ্রীষ্মকালীন আক্রমণের জন্য প্রস্তুত হচ্ছে।

জেনারেল ব্যারনস বলেছেন, ‘রাশিয়ার যে বিস্তৃত আক্রমণ আসতে যাচ্ছে তার ধরণ বেশ পরিষ্কার।’

তিনি বলেন, ‘এই গ্রীষ্মের কোনো এক সময়ে আমরা একটি বড় রাশিয়ান আক্রমণ দেখতে পাব, সম্ভবত ইউক্রেনীয় প্রতিরক্ষা লাইন ভেঙে এগিয়ে যাওয়ার চেয়ে আরও বেশি কিছু করার অভিপ্রায়ের। এবং যদি এটি ঘটে তবে আমরা রাশিয়ান বাহিনীকে প্রতিরক্ষা লাইন ভেঙে এগিয়ে যাওয়ার এবং তারপর ইউক্রেনের অঞ্চল দখলের ঝুঁকি দেখতে পাব, যেখানে ইউক্রেনের সশস্ত্র বাহিনী তাদের প্রতিহত করতে পারবে না।’

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়