ঢাকা     রোববার   ১৬ জুন ২০২৪ ||  আষাঢ় ২ ১৪৩১

পঞ্চমবারের মতো প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন পুতিন

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪৮, ৭ মে ২০২৪   আপডেট: ১৮:১৯, ৭ মে ২০২৪
পঞ্চমবারের মতো প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন পুতিন

পঞ্চমবারের মতো রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন ভ্লাদিমির পুতিন। মঙ্গলবার ক্রেমলিনের একটি অনুষ্ঠানে ছয় বছরের মেয়াদের জন্য শপথ নেন তিনি।

পুতিনের শপথ অনুষ্ঠান বয়কট করেছে মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য পশ্চিমা দেশ। এমন সময় পুতিন সময় নিলেন যখন, ইউক্রেনের সঙ্গে রাশিয়ার যুদ্ধ দুই বছরে গড়িয়েছে। তবে এখনও পর্যন্ত তিনি ইউক্রেনকে পরাস্ত করতে পারেননি।

১৯৯৯ সাল থেকে প্রেসিডেন্ট বা প্রধানমন্ত্রী হিসাবে ক্ষমতায় রয়েছেন পুতিন। ৭১ বছর বয়সী পুতিন দেশীয় রাজনীতিতে এককভাবে আধিপত্য বিস্তার করছেন। আন্তর্জাতিক মঞ্চে তিনি পশ্চিমা দেশগুলোর সাথে একটি দ্বন্দ্বে লিপ্ত রয়েছেন। তার অভিযোগ, রাশিয়াকে পরাজিত করার এবং টুকরো টুকরো করতে ইউক্রেনকে একটি মাধ্যম হিসাবে ব্যবহার করেছে পশ্চিমারা।

শপথের পর রাশিয়ার রাজনৈতিক অভিজাতদের পুতিন বলেছেন, তিনি পশ্চিমাদের সাথে সংলাপ বন্ধ করছেন না। পশ্চিমাদের সঙ্গে কৌশলগত পারমাণবিক স্থিতিশীলতার বিষয়েও আলোচনা সম্ভব, তবে শুধুমাত্র সমান শর্তে।

তিনি বলেন, ‘আমরা ঐক্যবদ্ধ মহান জাতি এবং একসাথে আমরা সব বাধা অতিক্রম করব। আমরা যা পরিকল্পনা করেছি তা আমরা বাস্তবে রূপ দেব। একসাথে আমরা বিজয়ী হব।’

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ