ঢাকা     রোববার   ১৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ৩০ ১৪৩১

রামাফোসা ফের দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১৫, ১৫ জুন ২০২৪   আপডেট: ১৪:০৪, ১৫ জুন ২০২৪
রামাফোসা ফের দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট হিসেবে পুনর্নির্বাচিত হয়েছেন সিরিল রামাফোসা। গতকাল শুক্রবার (১৪ জুন) তাকে দ্বিতীয়বারের মতো দেশের প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত করেন দেশটির সংসদ সদস্যরা (এমপি)। খবর বিবিসির।

শুক্রবার রামাফোসার ক্ষমতাসীন আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস (এএনসি) ও বিরোধী দলগুলোর মধ্যে একটি যুগান্তকারী জোট চুক্তি হয়। এই চুক্তিতে এএনসি, প্রধান বিরোধী দল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (ডিএ) ও অন্য ছোট দলগুলো সই করেছে। চুক্তির পরপরই সংসদে প্রেসিডেন্ট নির্বাচনের ভোট হয়। পার্লামেন্টে ২৮৩ ভোটে পুনর্নির্বাচিত হন রামাফোসা।

এর মধ্য দিয়ে টানা ৩০ বছর এএনসির শাসনের পর পরিবর্তন দেখা গেল দক্ষিণ আফ্রিকার সরকার গঠন প্রক্রিয়ায়। প্রথমবারের মতো কোয়ালিশন সরকার গঠন করলো এএনসি। 

বিবিসির খবরে বলা হয়েছে, শুরুতে ভাবা না গেলেও ডেমোক্রেটিক অ্যালায়েন্সের সঙ্গে চুক্তির ফলে দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের সুযোগ হলো রামাফোসার।

দক্ষিণ আফ্রিকায় বর্ণবাদবিরোধী লড়াইয়ের প্রাণপুরুষ নেলসন ম্যান্ডেলার অগ্রণী ভূমিকায় ১৯৯৪ সালের নির্বাচনে এএনসির জয় ও জাতিবিদ্বেষের অবসানের পর দেশটিতে একেবারে বিপরীত অবস্থানে থাকা দুই দলের চুক্তি হলো।

দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর রামাফোসা বলেন, ‘মহান এ দেশের জন্য প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করা আরও একবার বিশেষ সুবিধার ও আনন্দের হবে।’

পার্লামেন্টে দেয়া ওই বক্তব্যে নতুন সরকারকে ‘আশা ও অন্তর্ভুক্তির যুগ’ হিসেবে আখ্যা দেন তিনি।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ