ঢাকা     বৃহস্পতিবার   ০২ মে ২০২৪ ||  বৈশাখ ১৯ ১৪৩১

‘২০ লাশের আঙুলের ছাপ নেন প্রশান্ত কুমার’

মামুন খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২৬, ২৩ জুলাই ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘২০ লাশের আঙুলের ছাপ নেন প্রশান্ত কুমার’

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর গুলশানে হলি আর্টিজান রেস্টুরেন্ট অ্যান্ড বেকারিতে জঙ্গি হামলায় নিহত ২০ জন নারী ও পুরুষের লাশ মাঠে এনে সারিবদ্ধভাবে রাখেন সিআইডি ইন্সপেক্টর প্রশান্ত কুমার দেবনাথ। তিনি লাশগুলোর নাম্বারিং করে হাতের আঙ্গুলের ছাপ নেন।

মঙ্গলবার ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মো. মজিবুর রহমানের আদালতে দেয়া সাক্ষ্যে একথা বলেন প্রশান্ত কুমার। এদিন আরও তিন জন সাক্ষ্য দেন। এরা হলেন- আলম চৌধুরী, এ এসআই নিজাম উদ্দিন ও কন্সটেবল মোহাজার আলী।

তাদের সাক্ষ্য গ্রহণ শেষে আদালত আগামী ৩০ জুলাই পরবর্তী সাক্ষ্য গ্রহণের দিন ধার্য করেন।

প্রশান্ত কুমার দেবনাথ সাক্ষ্যে বলেন, তিনি ঘটনার সময় সিআইডির ক্রাইমসিনে কর্মরত ছিলেন। ঘটনার পরদিন তিনি কয়েকজন কর্মকর্তার সঙ্গে ঘটনাস্থলে যান এবং মাঠে ৫ জঙ্গিরর লাশ দেখতে পান। রেস্তোরাঁর ভেতরে একটি কক্ষে গুলি ও অস্ত্রের আঘাতে নিহত ২০ জন নারী পুরুষের লাশ দেখতে পান। তিনি লাশগুলোকে মাঠে এনে সারিবদ্ধভাবে রাখেন এবং লাশগুলোর নাম্বারিং করে হাতের আঙ্গুলের ছাপ গ্রহণ করেন। পরে লাশগুলো সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) পাঠানোর ব্যবস্থা করেন।

সাক্ষী আলম চৌধুরী বলেন, বসুন্ধরায় তার খালার ফ্ল্যাট করিম নামের এক ব্যক্তি ভাড়া নেন। তার সঙ্গে আরেকজন ছিল। পরে শুনেছেন, তারা হলি আর্টিজান জঙ্গি হামলার সঙ্গে জড়িত ছিল।

সাক্ষী নিজাম উদ্দিন বলেন, সিআইডি অফিস থেকে মামলার তদন্তকারী কর্মকর্তা ডিএমপির মিডিয়া সেন্টার থেকে তাকে দিয়ে একটি সিডি আনান। ওই সময় তার সঙ্গে কনস্টেবল মোজাহার ছিলেন। এরপর কনস্টেবল মোজাহার একই সাক্ষ্য দেন।

এর আগে গত ধার্য তারিখে জবানবন্দি দেয়া প্রত্যক্ষদর্শী সাক্ষী ফাইরুজ মালিহা এদিন তিন আসামির জেরার মুখোমুখি হওয়ার জন্য আদালতে হাজির হন। ওইদিন তাদের আইনজীবী মামলা ছেড়ে দেয়ায় জেরা বাকী ছিল। কিন্তু এদিনও ওই আসামি আসলাম, রিগ্যান ও খালেদ আইনজীবী নিয়োগ না করায় বিচারক আসামিদের লিগ্যাল এইড আইনজীবী দিতে চান। কিন্তু তারা নিতে অস্বীকার করেন এবং নিজেরাও কোন জেরা করবেন না বলে জানান। তাই এদিন সাক্ষী ফাইরুজ মালিহাকে কোন জেরা হয়নি।

সাক্ষ্য গ্রহণকালে ৮ আসামিকে কারাগার থেকে ট্রাইব্যুনালে হাজির করা হয়।


রাইজিংবিডি/ঢাকা/২৩ জুলাই ২০১৯/মামুন খান/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়