Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ১৪ এপ্রিল ২০২১ ||  বৈশাখ ১ ১৪২৮ ||  ০১ রমজান ১৪৪২

মুশতাকের মৃত্যুতে শাহবাগে বিক্ষোভ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৮, ২৬ ফেব্রুয়ারি ২০২১  
মুশতাকের মৃত্যুতে শাহবাগে বিক্ষোভ

কারাগারে লেখক মুশতাক আহমেদের মৃত্যুর প্রতিবাদে রাজধানীর শাহবাগে বিক্ষোভ করছে বাম সংগঠনগুলো। 

শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) সকালে বিক্ষোভকারীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক মিলনায়তন কেন্দ্র (টিএসসি) থেকে মিছিল নিয়ে শাহবাগ ও আশপাশের এলাকা প্রদক্ষিণ করে। একপর্যায়ে তারা শাহবাগে বসে বিক্ষোভ করছেন বলে দুপুর দেড়টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত জানা গেছে।

শাহবাগ থানার অফিসার ইনচার্জ (ওসি) মামুনুর রশীদ জানান, কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা যেন না ঘটে সেজন্য এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।

এর আগে সকাল ১১ টার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে জড়ো হয় বাম সংগঠনগুলো। এ সময় তারা মুশতাক হত্যার শিকার হয়েছেন জানিয়ে ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন। 

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক নাসির উদ্দিন অভিযোগ করেন, লুটপাট ও দুর্নীতির বিরুদ্ধে প্রতিবাদ করে আসছিলেন লেখক মুশতাক এ কারণেই তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়। এ মামলায় তাকে আটক করে কারাগারে নির্যাতন করা হয়। তিনি মৃত্যুর কোলে ঢলে পড়েন। অথচ মুশতাক যেন ন্যায়বিচার পান সেজন্য ৬ বার জামিন আবেদন করা হয়। কিন্তু তা নাকচ করা হয়।  এ থেকেই তাকে মৃত্যুর দিকে ঠেলে দেওয়া হয়।

তিনি অভিযোগ করে আরো বলেন, দেশে মত প্রকাশের স্বাধীনতা নেই।  মূলত মত প্রকাশ যেন না করতে পারে সেজন্য ডিজিটাল নিরাপত্তা আইন তৈরি করা হয়েছে।  যে আইন কালো আইন। 

এই আইন বাতিলের জন্য তিনি জোর দাবি জানান।

প্রসঙ্গত, গত বছর মুশতাকসহ ৩ জনের বিরুদ্ধে রমনা থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করা হয়।  এরপর মুশতাককে গ্রেপ্তার করে পুলিশ।  গ্রেফতারের পর থেকেই তিনি কারাগারে ছিলেন।  বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) তিনি কারাগারে অসুস্থ হলে গাজীপুরের তাজউদ্দীন মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হলে সেখানেই তিনি মৃত্যুবরণ করেন।

ঢাকা/মাকসুদ/টিপু

সর্বশেষ

পাঠকপ্রিয়