ঢাকা     শনিবার   ১৮ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

পুলিশের অবস্থান সর্বত্র: ডিএমপি কমিশনার

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:০৮, ২৫ এপ্রিল ২০২৪  
পুলিশের অবস্থান সর্বত্র: ডিএমপি কমিশনার

পুলিশের বার্ষিক সাংস্কৃতিক প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে ডিএমপি কমিশনার হাবিবুর রহমান

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান বলেছেন, পুলিশ আইন-শৃঙ্খলা রক্ষার মধ্যেই সীমাবদ্ধ থাকে না। নাগরিক জীবনের সর্বত্রই পুলিশের অবস্থান রয়েছে।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সকালে রাজধানীর রাজারবাগের পুলিশ অডিটরিয়ামে বাংলাদেশ পুলিশের বার্ষিক সাংস্কৃতিক প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

ডিএমপি কমিশনার বলেন, পুলিশ বাহিনীতে ২ লাখেরও বেশি সদস্য রয়েছে। আমরা দিবা-রাত্রি ২৪ ঘণ্টা মানুষকে আইনশৃঙ্খলাজনিত সেবা দিয়ে থাকি। কিন্তু, আমি গর্বের সঙ্গে বলতে চাই যে, বাংলাদেশ পুলিশের সেবা কেবল আইন-শৃঙ্খলার ভেতরেই সীমাবদ্ধ নয়, সেটি তারা জাতিকে দেখিয়েছে। সবার আগে দেখিয়েছে, ১৯৭১ সালের ২৫ মার্চ রাতে। জাতীয় পরীক্ষায় বাংলাদেশ পুলিশ সবার আগে পরীক্ষা দিয়ে ভালো রেজাল্ট করে। আইনশৃঙ্খলা বাহিনীকে বড় সমস্যার সম্মুখীন হতে হয়েছিল ২০১৩ সালের ৫ মে। সেটি ঢাকা মেট্রোপলিটন পুলিশ কতটা দক্ষতার সাথে মোকাবিলা করেছিল, সেটি দেশবাসী জানে। করোনাকালে বাবা-মা সন্তানের লাশ ফেলে চলে গেছে। তার দায়িত্ব নিয়েছিল পুলিশ। বাড়ি বাড়ি খাবার দিয়েছে পুলিশ। হাসপাতালে নিয়ে গেছে। বর্তমানে দেশে হিট অ্যালার্ট চলছে। স্কুল-কলেজ বন্ধ দেওয়া হয়েছে। এ অবস্থায় প্রখর রোদের ভেতর ঢাকা শহরের ট্রাফিক পুলিশ কীভাবে কাজ করে, তা আমরা সবাই জানি। মানুষের কথা চিন্তা করে শুধু গরম না, আরও যদি কোনো দুর্যোগ-বিপর্যয় আসে, পুলিশ বসে থাকতে পারে না। ঢাকার বিভিন্ন জায়গায় শ্রমজীবী মানুষের জন্য সুপেয় পানির আয়োজন করেছে ডিএমপি। সেই সঙ্গে স্যালাইন দিয়েছি এবং প্রয়োজন অনুযায়ী বিভিন্ন ধরনের ওষুধও দেওয়া হচ্ছে। 

তিনি বলেন, পুলিশ আমাদের জীবন বাঁচাতে প্রয়োজন হয়, ঠিক তেমনই জীবন সাজাতে সংস্কৃতির প্রয়োজন হয়। জীবন বাঁচাতে এবং সাজাতে সব ক্ষেত্রেই পুলিশের অবদান। আজকে যে এই প্রতিযোগিতা হচ্ছে, সেটি ১৯৮৬ সাল থেকে শুরু হলেও জাতীয় ভিত্তিতে এবারই প্রথম করছি। পুলিশের ইন্সপেক্টর জেনারেল আবদুল্লাহ আল মামুন স্যারের পৃষ্ঠপোষকতায় আমরা এটি শুরু করছি। এই অনুষ্ঠানে বিচারক হিসেবে যারা এসেছেন, তাদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করছি। 

মাকসুদ/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়