ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

বিটরুট চিনেক স্যুপ

লাইফস্টাইল ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৫৪, ২২ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ০৮:৫৯, ২২ ফেব্রুয়ারি ২০২৪
বিটরুট চিনেক স্যুপ

বিটরুট সাধারণত সালাদ আকারে খাওয়া হয়। পটাশিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম, ভিটামিন বি-৬ সমৃদ্ধ এই সবজির সালাদ সবাই যে খেতে পারেন, তাও নয়। তবে বিটরুটের চিকেন স্যুপ রান্না করে দেখতে পারেন, বাড়ির ছোট-বড় সবাই পছন্দ করবে। রইলো রেসিপি।

উপকরণ: বিটরুট দুইটি, টমেটো কুচি এক কাপ, কাঁচা মরিচ দুইটি , সেদ্ধ করা করা মুরগির মাংসের টুকরা এক কাপ, কালো গোলমরিচ এক চা চামচ, রসুনের কোয়া সাতটি, বাটার দুই টেবিল চামচ, ধনেপাতা কুচি পরিমাণ মতো, ক্রিম দুই টেবিল চামচ, আদা বাটা এক চা চামচ,  লবণ ও পানি পরিমাণ অনুযায়ী।

প্রণালি: প্রথমে প্রেসার কুকারে বিটরুট ও পানি দিন। এবার পাত্রটির মুখ ঢাকনা দিয়ে ভালোভাবে ঢেকে দিন। তিন সিটি দিলে নামিয়ে ফেলুন। অন্য একটি পাত্রে মুরগির মাংসের টুকরোগুলো সেদ্ধ করে নিন। আরেকটি পাত্রে বাটার দিন। বাটার গরম হলে তাতে রসুন কোয়া, আধা চা চামচ আদা, কাঁচা মরিচ, টমেটো ফালি দিয়ে দুই মিনিট রান্না করুন। তারপর সেদ্ধ বিটরুট পানিসহ ঢেলে দিন। দুই মিনিট রান্না করুন। মাংস সেদ্ধ হয়ে গেলে পানি ঝরিয়ে রাখুন। জ্বাল থেকে নামিয়ে বিটরুট ঠান্ডা করুন। ঠান্ডা হলে ব্লেন্ডারে ব্লেন্ড করে একই পাত্রে ঢেলে জ্বাল দিতে হবে। এরপর পরিমাণ মতো মাংসের টুকরো, লবণ ও গোলমরিচ গুঁড়া যোগ করলেই রেডি বিটরুট চিনেক স্যুপ।

/লিপি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়