ঢাকা     বৃহস্পতিবার   ০২ মে ২০২৪ ||  বৈশাখ ১৯ ১৪৩১

জামালপুরে গম চাষে আগ্রহ হারাচ্ছে চাষিরা

জামালপুর সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০৬, ২৮ ফেব্রুয়ারি ২০২৪  
জামালপুরে গম চাষে আগ্রহ হারাচ্ছে চাষিরা

জামালপুরে দিন দিন কমছে গমের আবাদ। বাজারে গমের ন্যায্য মূল্য না থাকা ও সরকার নির্ধারিত দরে বিক্রি করতে না পারায় গম আবাদ থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে কৃষকরা। এর বদলে ভুট্টা, আলুসহ অন্যান্য ফসলের চাষাবাদে ঝুঁকছেন তাঁরা।

জেলা কৃষি সম্প্রসারণ বিভাগ সূত্রে জানা গেছে, জেলার সাত উপজেলায় গম চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৩ হাজার ৬৬০ হেক্টরে। কিন্তু চাষ হয়েছে ২ হাজার ৪৪৫ হেক্টরে। এ বছর লক্ষ্যমাত্রার চেয়ে ১ হাজার ২১৫ হেক্টর কম জমিতে গম চাষ হয়েছে।

মেলান্দহ উপজেলার চরপলিশা এলাকার কৃষক সোনাহার মিয়া বলেন, গমের দাম বেশি হলেও ভুট্টার ফলন বেশি। তাছাড়া ভুট্টা চাষে তুলনামূলক খরচ কম। তাই গমের পরিবর্তে ভুট্টা চাষের দিকে ঝুঁকছেন কৃষকরা। এ ছাড়া গম চাষে রোগ-বালাইও বেশি। তাই গম চাষে আগ্রহ হারাচ্ছে কৃষকরা।

গম চাষিরা জানান, বর্তমানে জেলার চরাঞ্চলের অন্যান্য ফসলের চেয়ে গম চাষে লাভ অনেক কম। গম আবাদ করতে গেলে অনেক খরচ হয়, শ্রমিকরাও গম ক্ষেতে কাজ করতে চায় না। কয়েক বছর আগেও বিঘার পর বিঘা জমিতে গম চাষ হয়েছে। এ বছর জমিতে গমের চাষ করলেও ফলন তেমন ভালো হয়নি। তবে ফলন ভালো হলে এবং বাজারে গমের ভালো দাম পেলে আবারও কৃষকেরা গম চাষে ফিরবেন।

জামালপুর জেলা কৃষিসম্প্রসারণ বিভাগের উপপরিচালক জাকিয়া সুলতানা জানান, বর্তমানে দেশে শীতকাল স্বল্পকালীন হওয়ায় গমের ফলন বিপর্যয়ের আশঙ্কা, গমে ইদুঁরের উপদ্রব; অন্যদিকে স্বল্প খরচ, স্বল্প শ্রমিক ও স্বল্প সেচে ভুট্টা চাষ লাভজনক হয়ে উঠায় গম চাষে আগ্রহ হারাচ্ছে কৃষকেরা।

সেলিম/বকুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়