ঢাকা     শনিবার   ১৮ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

রাজপথে আইন মানার শপথ

মামুন খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩২, ১৪ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রাজপথে আইন মানার শপথ

নিজস্ব প্রতিবেদক : সড়ক দুর্ঘটনা রোধে পথচারীদের আইন মেনে চলার জন্য রাজপথে শপথ নিয়েছেন ছয়টি সামাজিক সংগঠনের সদস্যরা।

শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে ‘সড়ক পথে গণহত্যা বন্ধ কর! সারা দেশে নিরাপদ সড়ক নিশ্চিত কর’ শীর্ষক প্রতিবাদ সমাবেশে নিরাপদ সড়ক চাইয়ের (নিসচা) চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন এ শপথ পাঠ করান।

ল্যাব-০২, নিরাপদ সড়ক চাই (নিসচা), বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা), গ্রিন ভয়েস, ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্ট ও বাংলাদেশ ঘুড়ি ফেডারেশন এ সমাবেশের আয়োজন করে।

সমাবেশে ইলিয়াস কাঞ্চন বলেন, সড়কে নিরাপত্তার জন্য আমি দীর্ঘ ২৪ বছর ধরে আন্দোলন করছি। উল্টো পথে গাড়ি চালানোর কারণে অহরহ দুর্ঘটনা ঘটছে। যারা উল্টো পথে গাড়ি চালানোর বিরুদ্ধে আইন তৈরি করেন, তারাই আবার উল্টো পথে গাড়ি চালান।

তিনি বলেন, ‘বিচার বিভাগ সড়ক দুর্ঘটনা রোধে অনেক রুল জারি করেছেন। এ জন্য তাদের ধন্যবাদ জানাই। কিন্তু বিচারকের গাড়ি উল্টো পথে চলে, এ দুঃখ কার কাছে বলব। এটা চলতে থাকলে জনসাধারণ তাদের কাছ থেকে কী শিখবে।

সমাবেশে নিরাপদ সড়কের জন্য কয়েকটি সুপারিশ তুলে ধরেন বাংলাদেশ ঘুড়ি ফেডারেশনের সাধারণ সম্পাদক শাহ জাহান মৃধা (বেনু)।

সুপারিশ গুলো হলো- মোটরযান অধ্যাদেশ ১৯৮৩ এর যুগোপযুগী সংশোধনী আনা ও বাস্তবায়ন করা। অযান্ত্রিক যানে নিরাপদে চলাচলের উপোযোগী পরিবেশ তৈরি করা। ভুয়া লাইসেন্সধারী চালকদের শাস্তির ব্যবস্থা করা। গাড়ি চালকদের ট্রিপের পরিবর্তে মাসিক বেতনে নিয়োগের ব্যবস্থা করা। বিআরটিএকে স্বচ্ছ ও কার্যকর করা।

বাংলাদেশ ঘুড়ি ফেডারেশনের সাধারণ সম্পাদক শাহ জাহান মৃধার সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন, বাংলাদেশ টেলিভিশনের প্রাক্তন মহাপরিচালক ম. হামিদ, আইনজীবী সাইফুল আনাম, লায়ন গণি মিয়া বাবুল প্রমুখ।



রাইজিংবিডি/ঢাকা/১৪ জুলাই ২০১৭/মামুন খান/এসএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়