ঢাকা     বৃহস্পতিবার   ০২ মে ২০২৪ ||  বৈশাখ ১৯ ১৪৩১

ভ্রাম্যমাণ গাড়ির মাধ্যমে বিনামূল্যে সেবা পাবেন রোগীরা

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৪৭, ৩ সেপ্টেম্বর ২০২০  
ভ্রাম্যমাণ গাড়ির মাধ্যমে বিনামূল্যে সেবা পাবেন রোগীরা

যক্ষ্মারোগ শনাক্ত করতে মিয়ানমার থেকে বাস্তুচ্যুত হয়ে কক্সবাজারে আশ্রয় নেওয়া রোহিঙ্গা জনগোষ্ঠীর জন্য উন্নত প্রযুক্তির সংযোজিত ভ্রাম্যমাণ এক্স-রে গাড়ি চালুর উদ্যোগ নিয়েছে জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচি ও বেসরকারি সংস্থা ব্র্যাক।

যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচিকে আরও বেগবান করতে এনটিপির আওতায় ব্র্যাক এই কার্যক্রম বাস্তবায়ন করবে।

বৃহস্পতিবার (৩ সেপ্টেম্বর) কক্সবাজারের সিভিল সার্জন কার্যালয় প্রাঙ্গণে ভ্রাম্যমাণ এক্স-রে গাড়ির মাধ্যমে চিকিৎসা সেবার উদ্বোধন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন মাইক্রোব্যাকটেরিয়াল ডিজিজ কন্ট্রোলের (এমবিডিসি) পরিচালক ও জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচির লাইন ডিরেক্টর অধ্যাপক ডা. মো. শামিউল ইসলাম।

এ সময় উপস্থিত ছিলেন কক্সবাজার জেলার সিভিল সার্জন ডা. মাহবুবুর রহমান, কক্সবাজার মেডিক্যাল কলেজ হাসপাতালের তত্ত্বাবধায়ক (উপ-পরিচালক) ডা. মো. জাকির হোসেন খান, জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচির চট্টগ্রাম বিভাগের ডিভিশনাল এক্সপার্ট ডা. বিশাখা ঘোষ, ব্র্যাকের যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচির ব্যবস্থাপক এস এম গোলাম রায়হান, একই সংস্থার ফোর্সলি ডিসপ্লেসড মিয়ানমার ন্যাশনালস প্রকল্পের আওতাধীন কমিউনিকেবল ডিজিজেজ কর্মসূচির লিড ডা. আল মামুন সিদ্দিকী, ব্র্যাকের কক্সবাজারের হিউম্যানিটারিয়ান ক্রাইসিস ম্যানেজমেন্ট প্রোগ্রাম (এইচসিএমপি) এর আওতাধীন স্বাস্থ্য ও পুষ্টি কর্মসূচির লিড ডা. এ এফ এম মাহবুবুল আলমসহ সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি সংস্থার প্রতিনিধিরা।

এক্সরে ও অত্যাধুনিক জিন এক্সপাট সংযুক্ত বিশেষ ধরনের এই ভ্রাম্যমাণ গাড়ির মাধ্যমে উখিয়া ও টেকনাফের বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্পে প্রতিদিন গড়ে ১০০ জন রোগী এক্সরে করার সুযোগ পাবেন। করোনা পরিস্থিতিতে সামাজিক দূরত্বসহ অন্যান্য স্বাস্থ্যবিধি মেনে এই সেবা দেওয়া হবে।  একজন ল্যাব টেকনিশিয়ান ও রেডিওগ্রাফারের মাধ্যমে সম্ভাব্য রোগীকে তাৎক্ষণিক পরীক্ষা-নিরীক্ষা করে অনলাইন পদ্ধতিতে দ্রুত ফলাফল জানিয়ে দেওয়া হবে।

সুমন/সাইফ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়