ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

‘নৌকা ও জয় বাংলা শ্লোগানের মধ্যে স্বাধীনতার অনুপ্রেরণা জড়িয়ে আছে’

সংসদ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৪৬, ৫ নভেম্বর ২০২০  
‘নৌকা ও জয় বাংলা শ্লোগানের মধ্যে স্বাধীনতার অনুপ্রেরণা জড়িয়ে আছে’

জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী বলেছেন, নৌকা ও জয় বাংলা শ্লোগানের মধ্যেই স্বাধীনতা ও অধিকারের অনুপ্রেরণা জড়িয়ে আছে। 

বৃহস্পতিবার (০৫ নভেম্বর) জাতীয় সংসদে এক অনুষ্ঠানে তিনি একথা বলেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী ‘মুজিববর্ষ’ উদযাপন উপলক্ষে জাতীয় সংসদের লেকে বাংলাদেশ পর্যটন করপোরেশন নির্মিত নৌকা ভাসানো উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

চিফ হুইপ বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নৌকাকে প্রতীক হিসেবে বেছে নিয়েছিলেন, কারণ ঐ সময় দেশের জনগোষ্ঠীর একটি বড় অংশ জীবিকা অর্জনে নৌকার ওপর নির্ভরশীল ছিল। জাতীয় সংসদ লেকে নৌকা ভাসানোর মাধ্যমে লেকের সৌন্দর্য আরও বৃদ্ধি পাবে, যা দেশি-বিদেশি পর্যটকদের সংসদ ভবন পরিদর্শনে আরও বেশি আকৃষ্ট করবে।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী বলেন, বঙ্গবন্ধুর নেতৃত্বে ১৯৭০ সালের নির্বাচনে নৌকা প্রতীকের মাধ্যমে বিজয় নিশ্চিত হয়। বর্তমানে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে নৌকা প্রতীক নিয়ে আওয়ামী লীগ বিজয়ী হয়েছে। 

তিনি আরও বলেন, নৌকা প্রতীকের মাধ্যমে দেশের আবহমান ঐতিহ্যকে তুলে ধরা হয়েছে। এর মাধ্যমে বঙ্গবন্ধুর সোনার বাংলা সংস্কৃতি ও সভ্যতাকে ফুটিয়ে তোলা হয়েছে। বঙ্গবন্ধু নৌকার মাধ্যমে সাধারণ মানুষের সঙ্গে যোগাযোগ রক্ষা করতেন এবং মানুষকে মুক্তি সংগ্রামে উদ্বুদ্ধ করতেন।

জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খানের সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম, হুইপ সামশুল হক চৌধুরী, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি র. আ. ম. উবায়দুল মোকতাদির চৌধুরী, সংসদ সদস্য নাহিদ ইজাহার খান, সংসদ সদস্য সৈয়দা রুবিনা আক্তার প্রমুখ উপস্থিত ছিলেন।

ঢাকা/আসাদ/জেডআর

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়