ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

১৫ নভেম্বর থেকে ফের রেলপানি বিক্রি, আন্তঃনগরে খাবার সরবরাহ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৩৪, ১২ নভেম্বর ২০২০   আপডেট: ১৮:৫৪, ১২ নভেম্বর ২০২০
১৫ নভেম্বর থেকে ফের রেলপানি বিক্রি, আন্তঃনগরে খাবার সরবরাহ

স্বাস্থ্যবিধি মেনে আন্তঃনগর ট্রেনে খাবার সরবরাহ এবং আগামী ১৫ নভেম্বর থেকে রেলপানি আবারও বিক্রির সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন।

বৃহস্পতিবার (১২ নভেম্বর) রেল ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

রেলমন্ত্রী বলেন, সামাজিক যোগাযোগমাধ্যমে প্রশ্ন ওঠায় বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউট (বিএসটিআই), আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআর,বি) ও বুয়েট থেকে রেলপানি পরীক্ষা করানো হয়েছে। তারা সনদ দিয়েছে এ পানি পানের উপযুক্ত। আগামী ১৫ নভেম্বর থেকে রেল অঙ্গনে আবারও রেলপানি বিক্রির ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ রেলওয়ে ২০১৮ সালের এপ্রিল মাসে নিজস্ব ব্রান্ডের পানি সরবরাহের প্রশাসনিক অনুমোদন দেয়। এরপর থেকে সর্বোচ্চ দরদাতা প্রতিষ্ঠান টিইসি চুক্তি অনুযায়ী রেলপানি সরবরাহ করে আসছিল।

মান নিয়ে প্রশ্ন ওঠায় গত মাসে রেল কর্তৃপক্ষ সাময়িক সময়ের জন্য এই পানি বিক্রি বন্ধ রাখে। সে সময় রেলের পক্ষ থেকে বলা হয়, রেল অঙ্গনে নিজস্ব ব্রান্ডের বোতলজাত পানি ‘রেল পানি’ প্রবর্তনের নিমিত্তে বাংলাদেশ রেলওয়ে সম্প্রতি উন্মুক্ত দরপত্রের মাধ্যমে শ্যামলী ফুড অ্যান্ড বেভারেজের সঙ্গে চুক্তিবদ্ধ হয়। বিষয়টি নিয়ে কিছু কিছু গণমাধ্যম সঠিক তথ্য যাচাই-বাছাই না করে মনগড়া ও উদ্দেশ্য প্রণোদিত প্রতিবেদন প্রকাশ করেছে।

এ বিষয়ে রেলপথ মন্ত্রণালয়ের বক্তব্য হলো- বাজারে বহুল প্রচলিত শ্যামলী ড্রিংকিং ওয়াটার, শ্যামলী ফুড অ্যান্ড বেভারেজ প্রস্তুত পানি বিএসটিআই এবং বুয়েট সনদপ্রাপ্ত বোতলজাত পানি। একই ফ্যাক্টরিতে প্রস্তুত একই পানি রি-ব্র্যান্ডিং করা হয়েছে মাত্র। অর্থাৎ রেলওয়ের জন্য ব্যবহৃত বোতলে শ্যামলী নামের পরিবর্তে কেবল লেবেল পরিবর্তন করে রেলপানি নামকরণ করা হয়েছে।

মন্ত্রী আরও বলেন, করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেওয়ার পর থেকে সব আন্তঃনগর ট্রেনে খাবার সরবরাহ বন্ধ রাখা হয়েছিল। আগামী ১৫ নভেম্বর থেকে স্বাস্থ্যবিধি মেনে খাবার সরবরাহের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ঢাকা/হাসান/জেডআর

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়