ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ঈদের দিনেও ঢাকা ছাড়ছেন অনেকে 

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫১, ১৪ মে ২০২১  
ঈদের দিনেও ঢাকা ছাড়ছেন অনেকে 

বাড়তি ভাড়া দিয়ে ঈদের দিন অনেকেই যাচ্ছেন গ্রামের বাড়ি (ছবি: রাইজিংবিডি)

করোনা সংক্রমণ রোধে দূরপাল্লার বাস চলাচল করছে না। একইসঙ্গে সরকার থেকে এবারের ঈদে সবাইকে নিজ নিজ কর্মস্থলে থাকার আহ্বানও জানানো হয়। কিন্তু কোনো কিছুতেই আটকানো যায়নি বাড়ির পানে ছুটে চলা মানুষদের।

দূরপাল্লার বাস, ট্রেন না থাকায় মোটরসাইকেল, মাইক্রোবাস এবং অ‌্যাম্বুলেন্সে করে স্বজনদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে লকডাউন উপেক্ষা করে গত কয়েকদিন ধরেই বাড়ির পথে ছুটেছেন হাজারো মানুষ। ঈদের দিনেও সে ধারা অনেকটাই অব্যাহত রয়েছে।

শুক্রবার (১৪ মে) সকালে রাজধানীর বিভিন্ন বাস টার্মিনালে অনেককে বাসের জন্য অপেক্ষা করতে দেখা গেছে। 

গাবতলী বাস টার্মিনালে গিয়ে দেখা যায়, স্বাস্থ্যবিধি না মেনে দুই সিটে যাত্রী নিয়ে যাচ্ছে কয়েকটি বাস। তবে যাত্রীদের ভাড়া গুণতে হচ্ছে দ্বিগুণ।

স্বাভাবিক সময়ে যেখানে ১০০ থেকে ১২০ টাকা করে ভাড়া নেওয়া হয়, আজ সেখানে নেওয়া হচ্ছে ২০০ টাকা করে। ঢাকা থেকে পাটুরিয়া পর্যন্ত মোটরসাইকেলে ভাড়া নেওয়া হচ্ছে ৫০০ থেকে ৬০০ টাকা। মাইক্রোবাসে প্রতি সিটের ভাড়া নেওয়া হচ্ছে ৩০০ থেকে ৪০০ টাকা। 

গাবতলী থেকে বিভিন্ন গন্তব্যে প্রাইভেটকার ছেড়ে যাচ্ছে। প্রাইভেটকারে করে গাবতলী থেকে সিরাজগঞ্জ পর্যন্ত ৮০০ থেকে ১০০০ টাকা করে ভাড়া নেওয়া হচ্ছে। বনপাড়া পর্যন্ত নিচ্ছে এক হাজার ২০০ টাকা করে। এছাড়া রংপুর, রাজশাহী, কুষ্টিয়া, বগুড়াসহ দেশের উত্তরবঙ্গ, দক্ষিণ-পশ্চিম অঞ্চলে প্রাইভেটকার যাত্রী নিয়ে ছুটছেন অনেকে। 

আবার অনেককে ব্যক্তিগত গাড়ি নিয়েও ঢাকা ছাড়তে দেখা গেছে ঈদের দিনে। এদের মধ্যে কেউ কেউ ঈদের দিনে বাড়ি গিয়ে আজ বিকেলে অথবা শনিবার ঢাকায় ফিরে আসার কথা বলছেন।

ব্যবসায়ী রুহুল আমিন বাড়ি ফরিদপুরের ভাঙ্গা থানায়। বাবা-মা দুজনই ঢাকায় থাকেন। দেশের বাড়িতে কাছের কিছু আত্মীয় রয়েছেন। তাদের সঙ্গে দেখা করতে এবং ঈদের উপহার দিতে তিনি আজ দেশের বাড়ি যাচ্ছেন।

রুহুল আমিন রাইজিংবিডিকে বলেন, ‘প্রতিবছর সবাই মিলে ঢাকা থেকে বাড়ি গিয়ে ঈদ করা হয় কিন্তু গত বছর এবং এই বছর পরিস্থিতি পুরোপুরি ভিন্ন।’ 

তিনি বলেন, ‘ঘাটে যদি সমস্যা না থাকে বা দেরি না হয় তাহলে আজ রাতের মধ্যেই ঢাকায় ফেরার ইচ্ছা আছে।’ 

ঢাকা/হাসান/ইভা 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়