ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ঈদের দিনে যেসব খাবার পাচ্ছেন কারাবন্দিরা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫০, ১৪ মে ২০২১   আপডেট: ১৪:৫৮, ১৪ মে ২০২১
ঈদের দিনে যেসব খাবার পাচ্ছেন কারাবন্দিরা

প্রতিবারের মতো এবারও ঈদ ও ঈদের পরের দিন কারাগারে থাকা বন্দিদের জন্য বিশেষ খাবারের আয়োজন করেছে কারা কর্তৃপক্ষ। 

শুক্রবার (১৪ মে) সকালে নামাজের পর পর সেমাই, পায়েশ মুড়ির সঙ্গে দুপুর ও রাতে বিশেষ খাবারের ব্যবস্থা করা হয়েছে। যা দেশের ৬৪টি কারাগারে থাকবে বলে জানা গেছে।

ঢাকা কেন্দ্রীয় কারাগারের জেলার মাহবুবুল ইসলাম রাইজিংবিডিকে বলেন, এই কারাগারে প্রায় ৮ হাজার বন্দি রয়েছে। এর মধ্যে নারী-পুরুষ এবং ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামি রয়েছেন।  তবে তারা যেন ঈদের দিন ঈদ আনন্দ উদযাপন ও ভালো খাবার খেতে পারেন সেজন্য বিশেষ খাবারের ব্যবস্থা করা হয়েছে।

কারাগার সূত্রে জানা গেছে, এবার করোনার কারণে একদিন নয় দুইদিন বিশেষ খাবারের ব্যবস্থা করা হয়েছে।  সকালে নামাজের পরপরই বন্দিদের সেল বা ওয়ার্ডের বিভিন্ন প্রকারের সেমাই, পায়েস সঙ্গে মুড়ি এবং রুটিও থাকবে। দুপুরে পোলাও-মাংস, সালাতের সঙ্গে যারা গরুর মাংস না খান তাদের জন্য মুরগির ব্যবস্থা করা হয়েছে।  পাশাপাশি রাখা হয়েছে পানীয় এবং পানের ব্যবস্থা।  রাতে ভাতের সঙ্গে বিভিন্ন ধরনের মাছ দিয়ে রাতের খাবার পরিবেশন করা হবে। যা পরেরদিনও অব্যাহত থাকবে। তবে অন্যান্যবার ঈদের দিন স্বজনেরা বন্দিদের জন্য খাবার নিয়ে আসলেও এবার সেটি হবে না।  করোনাভাইরাস সংক্রমণ রোধে এবার বন্দিদের সঙ্গে ঈদের দিন স্বজনদের সাক্ষাৎ পুরোপুরি বন্ধ রয়েছে। 

মানবিক বিবেচনায় এ কারণে ঈদের পরের দিনও তাদের জন্য এ বিশেষ খাবারের ব্যবস্থা করা হয়েছে। কারা সূত্রে জানা গেছে, প্রতিটি কারা অভ্যন্তরে ঈদের নামাজের আয়োজন করে কারা কর্তৃপক্ষ। যেখানে বিভিন্ন বন্দি থেকে কারাগারের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ এক কাতারে দাঁড়িয়ে নামাজ আদায় করেন। দেশের বিভিন্ন কারাগারগুলোতে প্রায় ৭০ হাজার বন্দি রয়েছেন। যাদের প্রত্যেকের জন্যই একই ধরনের খাবারের ব্যবস্থা করা হয়েছে।
 

মাকসুদ/সাইফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়