ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

মেগা প্রজেক্ট ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজ শুরু

জ‌্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০১, ২৫ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ১৫:১৩, ২৫ সেপ্টেম্বর ২০২১
মেগা প্রজেক্ট ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজ শুরু

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ঢাকা ইপিজেড পর্যন্ত ২৪ কিলোমিটার চার লেনের এলিভেটেড এক্সপ্রেসওয়ের নির্মাণ কাজ কাজ শুরু হলো।

শনিবার (২৫ সেপ্টেম্বর) আশুলিয়ায় এই প্রকল্পের কাজ উদ্বোধন করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

মন্ত্রী বলেন, এই এক্সপ্রেসওয়ে চালু হলে আবদুল্লাহপুর, ধউর, বড় আশুলিয়া, জিরাবো, বাইপাইলের যোগাযোগ ব‌্যবস্থায় যুগান্তকারী ভূমিকা রাখবে।

চীন সরকারের সঙ্গে জি টু জি চুক্তির আওতাধীন প্রকল্পে বিনিয়োগ করবে চীনের এক্সপোর্ট ইমপোর্ট ব‌্যাংক। আর প্রকল্প বাস্তবায়ন করবে ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না ন‌্যাশনাল মেশিনারি ইমপোর্ট এন্ড এক্সপোর্ট করপোরেশন (সিএমসি)।

ওবায়দুল কাদের বলেন, এই প্রকল্পের মোট ব‌্যয় হবে ১৬ হাজার ৯’শ কোটি টাকা। এর মধ‌্যে বাংলাদেশ দেবে ৫ হাজার ৯৫১ কোটি টাকা, প্রকল্প সাহায‌্য ১০ হাজার ৯৪৯ কোটি টাকা । এলিভেটেড এক্সপ্রেসওয়েতে থাকছে ১০.৮৪ কিলোমিটার র‌্যাম্প, ১৪.২৮ কিলোমিটার ৪ লেনের মহাসড়ক, ১.৯১৫ কিলোমিটার নবীনগর ফ্লাইওভার, ২.৭২ কিলোমিটার ৪ লেনের সেতু, ১৮ কিলোমিটার ড্রেনেজ ব‌্যবস্থা।

এই প্রকল্পে অর্থায়নে কোনো সমস‌্যা হবে না জানিয়ে সেতুমন্ত্রী বলেন, একটানা কাজ হবে। ২০২৬ সালের জুনে এই প্রকল্পের নির্মাণ কাজ শেষ হবে। এক প্রশ্নের উত্তরে ওবায়দুল কাদের বলেন, খুব শিগগিরই এই প্রকল্পের ঋণ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান হবে।

প্রকল্প বাস্তবায়নের সময় যাতে জনদুর্ভোগ না হয় এজন‌্য সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, যথাসময়ে মানসম্মতভাবে কাজ শেষ করতে সকলকে দায়িত্ব পালনের পরামর্শ দেওয়া হয়েছে।

মন্ত্রী আরও বলেন, ২০২২ সালের জুনের মধ‌্যে পদ্মা সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দক্ষিণ এশিয়ার একমাত্র বঙ্গবন্ধু কর্ণফুলী টানেলের কাজ ৭৫ ভাগ শেষ হয়েছে। এছাড়া মেট্রোরেল তরুণ প্রজন্মের ড্রিম প্রজেক্ট, এটাও আগামী বছর সমাপ্ত হওয়ার কথা।

ঠিকাদারি প্রতিষ্ঠানের লোকসানের আশঙ্কায় বাস র‌্যাপিট ট্রানজিটের প্রকল্পে দীর্ঘসূত্রতা হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, ওই প্রকল্পের কাজও শুরু হয়েছে। আমরা আশা করছি এই প্রকল্পের একটি কাজ আগামী বছর শেষ করতে পারবো।
 

পারভেজ/সুমি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়