ঢাকা     রোববার   ২৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৫ ১৪৩১

এবাদত ব‌ন্দে‌গি‌তে প‌বিত্র শ‌বে বরাত পালিত

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:৩১, ১৮ মার্চ ২০২২   আপডেট: ০৮:২৩, ১৯ মার্চ ২০২২
এবাদত ব‌ন্দে‌গি‌তে প‌বিত্র শ‌বে বরাত পালিত

নফল নামাজ, কোরআন তেলাওয়াত, জি‌কির ও দোয়া- মোনাজা‌তের মধ‌্যে দি‌য়ে রাজধানীসহ সারা দে‌শে পা‌লিত হয়েছে প‌বিত্র শ‌বে বরাত।

শুক্রবার (১৮ মার্চ) জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ দেশের প্রত্যেকটি মসজিদে এবাদত-বন্দেগিতে কাটিয়েছেন ধর্মপ্রাণ মুসল্লিরা। বয়োবৃদ্ধ থেকে শুরু করে শিশু-কিশোররাও মসজিদে মসজিদে ইবাদতে অংশ নিয়েছেন।

পবিত্র শবে বরাত উপলক্ষে বায়তুল মোকাররমে এশার নামাজের আগ থেকে ধর্মপ্রাণ মুসল্লিদের উপস্থিতি বাড়তে থাকে। রাতের সঙ্গে মসজিদে মুসল্লির সংখ্যাও বেড়েছে। এদের অনেকেই ফজর নামাজ পর্যন্ত এবাদতের উদ্দেশ্যে পরিবারের সদস্যদের নিয়ে মসজিদটিতে  এসেছেন। 

পবিত্র এই রজনীতে মহান আল্লাহ ও তার প্রিয় হাবিববের সন্তুষ্টির জন্য ধর্মপ্রাণ মুসল্লিরা এবাদত বন্দেগিতে মশগুল থেকেছেন। কেউ নফল নামাজে, কেউ কেউ করেছেন কোরআন তেলাওয়াত ও জিকির আজকার। এভাবে এবাদত বন্দেগিতে রাত পার করেছেন তারা। 

পবিত্র শবে বরাত উপলক্ষ্যে বায়তুল মোকাররমে বাদ মাগরিব থেকে ফজরের নামাজের আগ পর্যন্ত ওয়াজ ও দোয়া মাহফিলের আয়োজন করে ইসলামিক ফাউন্ডেশন। বাদ মাগরিব থেকে ওয়াজ মাহফিল শুরু হয়। 

এশার নামাজ শেষে বায়তুল মোকাররমের পেশ ইমাম মাওলানা মহিউদ্দিন কাসেমি মোনাজাত পরিচালনা করেন।  এ সময় তিনি সবাইকে হালালভাবে উপার্জন ও জীবন জীবিকার মাধ্যমে পবিত্র রমজানের প্রস্তুতি নেওয়ার আহ্বান জানান। একই সঙ্গে তিনি দেশ, জাতি ও মুসলিম উম্মাহ, মুস‌ল্লিদের পরিবার প‌রিজ‌নের জীব‌নের সব গুনাহ মাফ করে দেওয়ার জন্য আল্লাহর কাছে দোয়া করেন।  সব ধর‌নের বালা মু‌সিবত থে‌কে দেশ, জা‌তি ও মু‌সলিম মিল্লা‌তের হেফাজত কামনা ক‌রে মোনাজাত শেষ ক‌রেন।

 পরে কোরআন তেলাওয়াত ও কলরব সাংস্কৃ‌তিক গোষ্ঠীর মনমুগ্ধকর না‌ত প‌রি‌বেশনার মধ‌্যদি‌য়ে দ্বিতীয় দফা ওয়াজ মাহ‌ফিল শুরু হয়। 

শ‌বে বরা‌তের তাৎপর্য ও আমা‌দের করণীয় নি‌য়ে ওয়াজ ক‌রেন যাত্রাবা‌ড়ি মাদরাসার শায়খুল হা‌দিস মুফ‌তি নিয়ামতুল্লাহ ফ‌রিদী। এসময় ধর্মমন্ত্রী মোহাম্মদ ফ‌রিদুল হক খানসহ ইসলামি ফাউ‌ন্ডেশ‌নের কর্মকর্তারা উপ‌স্থিত ছি‌লেন।

নঈমুদ্দীন/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়