ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘আমলাতন্ত্র কখনো পুলিশের পরিবর্তন চাইবে না’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০০:৫৫, ২৯ মে ২০২২   আপডেট: ০০:৫৬, ২৯ মে ২০২২
‘আমলাতন্ত্র কখনো পুলিশের পরিবর্তন চাইবে না’

পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) একেএম শহীদুল হক বলেছেন, বাংলাদেশের প্রেক্ষাপটে রাজনৈতিক শক্তি এবং আমলাতন্ত্র কখনো পুলিশের পরিবর্তন চাইবে না। এটা পরিষ্কার কথা।

শনিবার (২৮ মে) বিকেলে শাহবাগ জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে নিজের লেখা 'পুলিশ জীবনের স্মৃতিঃ স্বৈরাচার পতন থেকে জঙ্গি দমন' গ্রন্থের প্রকাশনা উৎসবে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, আমার বাস্তব অভিজ্ঞতা ক্ষমতাসীন রাজনৈতিক দল চায় তারা যা বলবে পুলিশ তাই করবে। সংসদ সদস্য চান তিনি যা বলবেন ওসি সেটাই করবেন। এসব চ্যালেঞ্জ ও প্রতিকূলতা মোকাবিলা করে কাজ করা খুবই কঠিন। আমি রাজনীতিক অপশক্তির কাছে মাথা নত করিনি, চেয়ার চেয়ে চাকরি করিনি, বদলি হয়েছে চলে গেছি, চাকরিতে থাকা অবস্থায় ক্ষমতাসীন দল আওয়ামী লীগের নেতাকর্মীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পিছ পা হইনি। তবে আমার মতো তো সবাই পারবেন না। এজন্য একটা সিস্টেম বা পদ্ধতি চালু করা উচিত যাতে পুলিশ নিরপেক্ষভাবে কাজ করতে পারে।

শহীদুল হক বলেন, বিচার ব্যবস্থার একটি অংশ পুলিশ। তারা যদি নিরপেক্ষভাবে কাজ করতে না পারে তাহলে ক্রিমিনাল জাস্টিস সিস্টেম কখনো কার্যকর হবে না। পুলিশ যদি নিরপেক্ষভাবে কাজ করতে না পারে তাহলে সুষ্ঠু তদন্ত সম্ভব না। পুলিশকে ঢেলে সাজানোর কথা বলা হয়। তবে এটা পলিটিক্যাল কথা, কিভাবে ঢেলে সাজাতে হয় সেটা আমি জানি।

পুলিশকে স্বাধীনভাবে কাজ করতে হলে আইনের সংস্কার প্রয়োজন উল্লেখ করে তিনি বলেন, আমি দায়িত্বে থাকাকালে উদ্যোগ নিয়েছিলাম। কিন্তু তা আর হয়নি। সেখানে পুলিশ কমিশন গঠনের প্রস্তাব যেমন ছিল, তেমনি পুলিশ কপ্লেইন কমিশন গঠনের প্রস্তাব ছিল। পুলিশের বিরুদ্ধে যদি কোন অভিযোগ থাকে একটি স্বাধীন স্বতন্ত্র সংস্থা সেটা তদন্ত করবে। কিন্তু সেটা হয়নি আমলাদের কারণে। আর রাজনীতিকরাতো চাইবেই না।

অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিকি, সাবেক পুলিশ মহাপরিদর্শক মোহাম্মদ নূরুল হুদা, কবি ও প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব কামাল আবদুল নাসের চৌধুরী প্রমুখ বক্তৃতা করেন।

উল্লেখ্য ২০১৪ সালে আওয়ামী লীগ টানা দ্বিতীয় মেয়াদে সরকার গঠনের পর একেএম শহীদুল হক কে ওই বছরের ৩১ ডিসেম্বর আইজিপির দায়িত্ব দেয় আওয়ামী লীগ। সরকারের তৃতীয় মেয়াদে ২০১৮ সালের ৩১ জানুয়ারি অবসরে যান তিনি।

ঢাকা/মাকসুদ/নাসিম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়