ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

৬৯০ কোটি টাকার সার ও এসিড কিনবে সরকার

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩৯, ২৮ জুন ২০২২  
৬৯০ কোটি টাকার সার ও এসিড কিনবে সরকার

দেশের কৃষি খাতের সারের সরবরাহ নিশ্চিত করতে ৫৫ হাজার মেট্রিক টন সার এবং ৩০ হাজার মেট্রিক টন ফসফরিক এসিড কেনার উদ্যোগ নিয়েছে শিল্প ও কৃষি মন্ত্রণালয়। এতে মোট ব্যয় হবে ৬৯০ কোটি ৩২ লাখ টাকা।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠেয় ‘সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’র পরবর্তী সভায় এ সংক্রান্ত তিনটি পৃথক ক্রয় প্রস্তাব অনুমোদনের জন্য উপস্থাপন করা হতে পারে।

সূত্র জানায়, ৫৫ হাজার মেট্রিক টন সারের মধ্যে শিল্প মন্ত্রণালয় ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার এবং কৃষি মন্ত্রণালয় ২৫ হাজার মেট্রিক টন টিএসপি সার আমদানি করবে। এছাড়া ৩০ হাজার মেট্রিক টন ফসফরিক এসিডও আমদানি করবে শিল্প মন্ত্রণালয়।

জানা যায়, ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার কেনা হবে ‘কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড’ থেকে। ব্যাগিং চার্জ ৫ ডলারসহ প্রতি মেট্রিক টন ইউরিয়া সারের দাম ধরা হয়েছে ৫৭৯ দশমিক ২৫ ডলার। সে হিসাবে ৩০ হাজার মেট্রিক টন ইউরিয়া সার ক্রয়ে মোট ব্যয় হবে ১ কোটি ৭৩ লাখ ৭৭ হাজার ৫০০ ডলার। বাংলাদেশি টাকায় এর পরিমাণ হচ্ছে প্রায় ১৬১ কোটি ৬১ লাখ টাকা।

সূত্র জানায়, চলতি ২০২১-২০২২ অর্থবছরে ইউরিয়া সারের মোট চাহিদা নির্ধারণ করা হয়েছে ৩৪ দশমিক ৪০ লাখ মেট্রিক টন। এর বিপরীতে কাফকো থেকে ৩০ হাজার মেট্রিক টন করে ২২টি লটে মোট সাড়ে ৬ লাখ মেট্রিক টন ইউরিয়া সার কেনার কথা রয়েছে। এটি কাফকো থেকে ইউরিয়া সার কেনার ২০তম লট।

সূত্র জানায়, পঁচিশ হাজার মেট্রিক টন টিএসপি সার কেনা হবে তিউনিশিয়া’র জিসিটি থেকে ‘বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন’ (বিএডিসি)-এর মাধ্যমে রাষ্ট্রীয় চুক্তির আওতায়। এটি তিউনিশিয়া থেকে টিএসপি সার আমদানির দ্বিতীয় লট।  প্রতি মেট্রিক টন টিএসপি সারের দাম ধরা হয়েছে ৯১৩ দশমিক ২৫ ডলার। সে হিসাবে ২৫ হাজার মেট্রিক টন টিএসপি সার আমদানিতে মোট ব্যয় হবে ২ লাখ ২৮ হাজার ৩১ হাজার ২৫০ ডলার। প্রতি ডলার ৯৩ টাকা হিসাবে বাংলাদেশি টাকায় এর পরিমাণ হচ্ছে ২১২ কোটি ৩৩ লাখ টাকা।

টিএসপি সারের বাৎসরিক চাহিদা ৯ লাখ মেট্রিক টন। এর মধ্যে দেশে উৎপাদন হয় ১ লাখ মেট্রিক টন এবং সাড়ে ৪ লাখ মেট্রিক টন রাষ্ট্রীয় চুক্তির আওতায় আমদানি করা হয। অবশিষ্ট সাড়ে ৩ লাখ মেট্রিক টন টিএসপি সার বেসরকারি পর্যায়ের মাধ্যমে সংগ্রহ করা হয়।

সর্বনিম্ন দরদাতা হিসেবে ফসফরিক এসিড সরবরাহের কাজটি পাচ্ছে ‘আর কে এন্টার প্রাইজ’ (প্রধান সরবরাহকারী প্রতিষ্ঠান হচ্ছে-সংযুক্ত আরব আমিরাতের ‘মেসার্স সান ইন্টারন্যাশনাল’, এফজেডই)।  প্রতি মেট্রিক টন ১ হাজার ১৩৪ ডলার দরে ৩০ হাজার মেট্রিক টন ফসফরিক এসিড ক্রয়ে ব্যয় হবে ৩ কোটি ৪০ লাখ ২০ হাজার ডলার। প্রতি ডলার ৯৩ টাকা হিসাবে বাংলাদেশি টাকায় ব্যয় হবে ৩১৬ কোটি ৩৮ লাখ ৬০ হাজার টাকা।

/হাসনাত/সাইফ/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়