ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

দ্বিপাক্ষিক সহযোগিতা বাড়াতে সম্মত ঢাকা-জাকার্তা

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫৮, ১৯ জুলাই ২০২২  
দ্বিপাক্ষিক সহযোগিতা বাড়াতে সম্মত ঢাকা-জাকার্তা

বাণিজ্য, বিনিয়োগ, কৃষি, খাদ্য, জ্বালানি, স্বাস্থ্য, ওষুধ, কানেক্টিভিটি, আইসিটি, পর্যটন, মানবসম্পদ উন্নয়ন, প্রতিরক্ষা, যুব ও সাংস্কৃতিক বিনিময়ের ক্ষেত্রে সহযোগিতা ত্বরান্বিত করতে সম্মত হয়েছে বাংলাদেশ ও ইন্দোনেশিয়া।

সোমবার (১৮ জুলাই) জাকার্তায় দ্বিপাক্ষিক বৈঠক করে বাংলাদেশ ও ইন্দোনেশিয়া। বৈঠকে উভয়পক্ষ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতার বিষয়ে সম্মত হয়।

বৈঠকে ঢাকার পক্ষে নেতৃত্ব দেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। অন‌্যদিকে জাকার্তার পক্ষে দেশটির পররাষ্ট্রমন্ত্রী রেতনো এলপি মারসুদি নেতৃত্ব দেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে। 

বৈঠকে দুই দেশের মধ্যে চলমান দ্বিপাক্ষিক সম্পর্ক পর্যালোচনা করা হয়। উভয়পক্ষ এ সম্পর্ক আরও শক্তিশালী করার বিষয়ে প্রতিশ্রুতি ব্যক্ত করে। দুই পররাষ্ট্রমন্ত্রী কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে শুভেচ্ছা বিনিময় করেন।

উভয়পক্ষ পাইপলাইনে থাকা সমঝোতা স্মারকগুলো দ্রুত সময়ের মধ্যে সম্পন্ন করার বিষয়ে আশাবাদ ব্যক্ত করেন। তারা অর্থনৈতিক সহযোগিতা আরও জোরদারে পিটিএ চুক্তির ওপর বিশেষ জোর দেন।

ড. মোমেন বাংলাদেশে সাময়িক আশ্রিত রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসনে ইন্দোনেশিয়া এবং আসিয়ানের সক্রিয় সমর্থন চান। পাশাপাশি তিনি আসিয়ানের সেক্টরাল ডায়ালগ পার্টনারশিপের জন্য বাংলাদেশের প্রার্থিতার বিষয়ে দ্রুত সিদ্ধান্ত নেওয়ার জন্য ইন্দোনেশিয়াকে অনুরোধ করেন।

আনুষ্ঠানিক আলোচনা শেষে দুই পররাষ্ট্রমন্ত্রী সুবর্ণজয়ন্তী উদযাপনের আনুষ্ঠানিক লোগো এবং ইন্দোনেশিয়ান ভাষায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের মোড়ক উন্মোচন করেন।

/হাসান/সাইফ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়