ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

সৌদি আরবের কাছে ধারে তেল চাইলো বাংলাদেশ

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৩৭, ১ ফেব্রুয়ারি ২০২৩  
সৌদি আরবের কাছে ধারে তেল চাইলো বাংলাদেশ

ছবি: সংগৃহীত

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতিতে বাংলাদেশের অভ্যন্তরীণ জ্বালানি চাহিদা পূরণে সৌদি আরবকে ধারে বা বিলম্বিত অর্থ প্রদানের ভিত্তিতে তেল দেওয়ার আহ্বান জানিয়েছে বাংলাদেশ।

বুধবার (১ ফেব্রুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সাথে বাংলাদেশে সৌদি আরবের রাষ্ট্রদূত এসা ইউসুফ এসা আলদুহাইলান সৌজন্য সাক্ষাৎ করতে গেলে এ বিষয়ে আলোচনা হয়।

সৌদি রাষ্ট্রদূত তার দেশের যথাযথ কর্তৃপক্ষের সঙ্গে এ প্রস্তাবটি পৌঁছে দেওয়ার আশ্বাস দিয়েছেন।

বৈঠকে তারা দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক সহযোগিতা সংক্রান্ত পারস্পরিক স্বার্থের বিষয়ে মতবিনিময় করেন।

সৌদি রাষ্ট্রদূতকে তার কার্যালয়ে স্বাগত জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে তার গতিশীল ভূমিকার জন্য তার প্রশংসা করেন। দূত সর্বাত্মক সমর্থন-সহযোগিতার জন্য মন্ত্রীকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।

রাষ্ট্রদূত সৌদি পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল-সৌদের একটি চিঠি মন্ত্রীর কাছে হস্তান্তর করেন। এ চিঠিতে চলমান পারস্পরিক সহযোগিতা পর্যালোচনা ও ত্বরান্বিত করতে পররাষ্ট্রমন্ত্রীকে সৌদি আরবে সরকারি সফরে যাওয়ার আমন্ত্রণ জানানো হয়। পররাষ্ট্রমন্ত্রী আমন্ত্রণকে গ্রহণ করেন, রাষ্ট্রদূতকে ধন্যবাদ জানান এবং কূটনৈতিক মাধ্যমে সফরের সময়সূচি ঠিক করা হবে বলে জানান।

বৈঠকে, পররাষ্ট্রমন্ত্রী এবং সৌদি রাষ্ট্রদূত বিভিন্ন দ্বিপাক্ষিক বিষয় নিয়ে আলোচনা ও পর্যালোচনা করেন এবং রাজনৈতিক, অর্থনৈতিক, বাণিজ্য ও বিনিয়োগ, নিরাপত্তা ও প্রতিরক্ষা, জনশক্তি এবং অন্যান্য ক্ষেত্রসহ বিভিন্ন ক্ষেত্রে দ্রুত বিকাশমান সম্পর্কের অবস্থা নিয়ে সন্তোষ প্রকাশ করেন। নিওম শহরের উল্লেখ করে সৌদি আরবে আরও কর্মসংস্থানের সম্ভাবনার বিষয়ে, পররাষ্ট্রমন্ত্রী বিভিন্ন ব্যবসায় দক্ষ কর্মী ও প্রযুক্তিবিদ প্রদানে বাংলাদেশের প্রস্তুতির কথা জানান এবং বিশেষায়িত পেশায় জনশক্তিকে প্রশিক্ষণের জন্য ডেডিকেটেড বিশ্ববিদ্যালয় বা প্রশিক্ষণ ইনস্টিটিউট নিয়োগের জন্য সরকারের প্রস্তুতির ইঙ্গিত দেন।

নবায়নযোগ্য জ্বালানি খাতে সৌদি বিনিয়োগের অগ্রগতির কথা উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী সৌদি ফান্ড ফর ডেভেলপমেন্ট (এসএফডি) থেকে ইস্টার্ন রিফাইনারি ইউনিট-২-এ সম্ভাব্য অর্থায়নের সম্ভাবনা খতিয়ে দেখতে রাষ্ট্রদূতকে আহ্বান জানান।

তিনি সৌদি আরবে সার শিল্প স্থাপনের জন্য বাংলাদেশের প্রস্তাবকে সহজতর করতে কেএসএ-এর প্রস্তুতির কথাও জানান।

বহুপাক্ষিক মঞ্চে সৌদি আরবের প্রতি সমর্থন পুনর্ব্যক্ত করে পররাষ্ট্রমন্ত্রী রিয়াদে এক্সপো-২০৩০ আয়োজনে সৌদি আরবের প্রতি বাংলাদেশের সমর্থনের কথা স্মরণ করেন। সৌদি রাষ্ট্রদূত দ্বিপাক্ষিক সম্পৃক্ততাকে নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার জন্য এবং বহুপাক্ষিক ফোরামে অব্যাহত সমর্থনের জন্য মন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

ঢাকা/হাসান/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়