ঢাকা     রোববার   ২৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৫ ১৪৩১

পুশকিনের স্মৃতিতে ঢাকায় রাশিয়ান হাউজের সাহিত্য অনুষ্ঠান

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩০, ১৫ ফেব্রুয়ারি ২০২৪  
পুশকিনের স্মৃতিতে ঢাকায় রাশিয়ান হাউজের সাহিত্য অনুষ্ঠান

ঢাকাস্থ রাশিয়ান হাউজ তেজগাঁও কলেজের সহযোগিতায় ‘পুশকিন মেমোরিয়াল ডে (১০ ফেব্রুয়ারি)’ নিবেদিত একটি রাশিয়ান সাহিত্য অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বুধবার ঢাকাস্থ রাশিয়ান হাউজের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

ঢাকাস্থ রাশিয়ান হাউজের পরিচালক পাভেল দভইচেনকভ অনুষ্ঠানে উপস্থিত বিশিষ্ট অতিথি ও দর্শনার্থীদের স্বাগত জানান। 

তিনি রাশিয়ার সর্বশ্রেষ্ঠ কবি এবং আধুনিক রাশিয়ান সাহিত্যের জনক আলেকজান্ডার সের্গেইভিচ পুশকিনের সাহিত্য ও জীবন নিয়ে সংক্ষিপ্ত আলোচনা করেন এবং ঢাকায় রাশিয়ান হাউজের কার্যক্রম সম্পর্কে বিস্তারিত বর্ণনা করেন, যা ১৯৭৪ সালের মার্চ মাসে প্রতিষ্ঠিত হয়েছিল, প্রতিষ্ঠার পর থেকে রাশিয়ায় বাংলাদেশের তরুণদের উচ্চশিক্ষার জন্য উল্লেখযোগ্য অবদান রয়েছে।

তিনি তেজগাঁও কলেজের শিক্ষার্থীদের উচ্চশিক্ষার জন্য রাশিয়ান সরকারের বৃত্তির সুযোগ গ্রহণ করতে ও রুশ ভাষা শিক্ষায় অংশগ্রহণের আহ্বান জানান।

তেজগাঁও কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. হারুন-অর-রশিদ এই সাহিত্য অনুষ্ঠানের জন্য তেজগাঁও কলেজকে নির্বাচিত করার জন্য ঢাকাস্থ রাশিয়ান হাউজের পরিচালককে ধন্যবাদ জানান এবং ভবিষ্যতে যেকোনো আয়োজনে সহযোগিতা করার প্রতিশ্রুতি দেন।

দ্বিতীয়ার্ধে, ঢাকাস্থ রাশিয়ান হাউজের রুশ ভাষার শিক্ষার্থীদের অংশগ্রহণে ‘পুশকিন মেমোরিয়াল’ নিবেদিত একটি রাশিয়ান সাহিত্য অনুষ্ঠান হয়। তারা রুশ, বাংলা এবং ইংরেজিতে আলেকজান্ডার সের্গেইভিচ পুশকিনের উল্লেখযোগ্য কিছু কবিতা আবৃত্তি করেন, পাশাপাশি তার সাহিত্য ও সঙ্গীতের উপর ভিত্তি করে ‘ইউজিন ওয়ানগিন’ নাটক প্রযোজনা করেন।
অনুষ্ঠান শেষে রাশিয়ান হাউজের পরিচালক সব অংশগ্রহণকারীদের স্মারক স্যুভেনিরসহ সার্টিফিকেট দেন।

/হাসান/সাইফ/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়