ঢাকা     মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৭ ১৪৩১

বাংলাদেশ-নেপালের মধ্যে পররাষ্ট্র দপ্তরের তৃতীয় দফা এফওসি অনুষ্ঠিত

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:১১, ১৭ এপ্রিল ২০২৪   আপডেট: ২১:১২, ১৭ এপ্রিল ২০২৪
বাংলাদেশ-নেপালের মধ্যে পররাষ্ট্র দপ্তরের তৃতীয় দফা এফওসি অনুষ্ঠিত

কাঠমুন্ডুতে বাংলাদেশ ও নেপালের মধ্যে পররাষ্ট্র দপ্তরের তৃতীয় দফা আলোচনা (এফওসি) অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশের প্রতিনিধিদলের নেতৃত্বে ছিলেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এবং নেপালি প্রতিনিধিদলের নেতৃত্বে ছিলেন নেপালের পররাষ্ট্র সচিব সেওয়া লামসাল।

বুধবার (১৭ এপ্রিল) বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ এশিয়া অনুবিভাগ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, মঙ্গলবার অনুষ্ঠিত বৈঠকে উভয় দেশের রাষ্ট্রদূত এবং অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

এফওসি চলাকালীন দ্বিপাক্ষিক সম্পর্কের বিষয়টি পর্যালোচনা করা হয়। উভয় পররাষ্ট্র সচিব বাংলাদেশ ও নেপালের মধ্যে বিদ্যমান দ্বিপক্ষীয় সম্পর্কে সন্তোষ প্রকাশ করেন। এ সময় তারা পারস্পরিক স্বার্থে সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেন। বিশেষ করে ব্যবসা-বাণিজ্য, ট্রানজিট ও কানেক্টিভিটি, বিদ্যুৎ ও জ্বালানি খাত, পর্যটন, সংস্কৃতি ও শিক্ষা খাতে সহযোগিতা বাড়াতে সম্মত হন। দুই পররাষ্ট্র সচিব শুধুমাত্র বাণিজ্য ও সংযোগ সম্প্রসারণের মাধ্যমেই নয়, বরং জনগণের মধ্যে যোগাযোগকে উন্নীত করার আরও সুযোগ সৃষ্টির মাধ্যমে উভয় দেশের অর্থনীতিতে অবদান রাখার জন্য বিবিইএন-এমভিএ কাঠামো কার্যকরের ওপর জোর দেন।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বাংলাদেশ-ভারত-নেপালের মধ্যে ত্রিপক্ষীয় বিদ্যুৎ চুক্তির দ্রুত সমাপ্তির ওপর জোর দেন। যেটি বাংলাদেশকে নেপাল থেকে বিদ্যুৎ আমদানিতে সহায়তা করবে। বাংলাদেশের পররাষ্ট্র সচিব লুম্বিনিতে মঠ নির্মাণের জন্য জমি বরাদ্দের দেওয়ায় নেপাল সরকারকে ধন্যবাদ জানান। এ সময় তিনি বলেন, এটি আমাদের সম্পর্কের মধ্যে একটি মাইলফলক হবে এবং আগামী দিনে বাংলাদেশ ও নেপালের মধ্যে জনগণের মধ্যে যোগাযোগ বৃদ্ধি করবে।

নেপালের পররাষ্ট্র সচিব লামসাল অর্থনৈতিক, সাংস্কৃতিক ও শিক্ষা ক্ষেত্রে সম্ভাবনার ওপর জোর দেন এবং বেসরকারি খাতসহ সহযোগিতামূলক অংশীদারত্ব প্রতিষ্ঠার প্রস্তাব করেন। এ সময় নেপাল বাংলাদেশের সাথে বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতা এগিয়ে নিতে চায় বলে জানান তিনি।

এ সময় বাংলাদেশের ফরেন সার্ভিস একাডেমি এবং নেপালের ফরেন সার্ভিস ইনস্টিটিউটের মধ্যে একটি সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন দুই দেশের পররাষ্ট্র সচিব।

পরবর্তী এফওসি দুই দেশের সুবিধাজনক সময়ে বাংলাদেশে অনুষ্ঠিত হবে।

ঢাকা/হাসান/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়