ঢাকা     মঙ্গলবার   ২৩ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৮ ১৪৩১

কবি অসীম সাহা আর নেই 

সাহিত্য ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫৪, ১৮ জুন ২০২৪   আপডেট: ১৮:৫২, ১৮ জুন ২০২৪
কবি অসীম সাহা আর নেই 

অসীম সাহা (১৯৪৯-২০২৪)

একুশে পদকপ্রাপ্ত কবি অসীম সাহা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন (ওঁ দিব্যান্ লোকান্ স গচ্ছতু)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৫ বছর।

মঙ্গলবার (১৮ জুন) বিকাল ৪টার দিকে তিনি মৃত্যুবরণ করেন। কবি ফারুক মাহমুদ তাঁর মৃত্যুর খবর নিশ্চিত করেছেন।

অসীম সাহা দীর্ঘদিন থেকে বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। তিনি বিষণ্নতায় ভুগেছেন। এ ছাড়া পারকিনসন, কোষ্ঠকাঠিন্য ও ডায়াবেটিস রোগের চিকিৎসা নিচ্ছিলেন তিনি। গত ২১ মে শারীরিক অবস্থার অবনতি হলে তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। গত শনিবার তাঁর চিকিৎসায় একটি মেডিকেল বোর্ড গঠন করে হাসপাতাল কর্তৃপক্ষ।

অসীম সাহা কবিতা ছাড়াও উপন্যাস, প্রবন্ধ, ছড়া এবং গান রচনা করেছেন। তাঁর উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ ‘পূর্ব-পৃথিবীর অস্থির জ্যোৎস্নায়’, ‘কালো পালকের নিচে’, ‘মধ্যরাতের প্রতিধ্বনি’, ‘অন্ধকারে মৃত্যুর উৎসব’, ‘প্রেমপদাবলি’, ‘পুরনো দিনের ঘাসফুল’ ইত্যাদি। অক্টাভিও পাস ও ডেরেক ওয়ালকটের কবিতা তিনি অনুবাদ করেছেন। ‘উদাসীন দিন’ তাঁর লেখা উপন্যাস।

প্রসঙ্গত, কবি অসীম সাহা ১৯৪৯ সালের ২০ ফেব্রুয়ারি নেত্রকোণায় মামার বাড়িতে জন্মগ্রহণ করেন। পিতৃপুরুষের ভিটা মানিকগঞ্জে হলেও বাবার চাকরিসূত্রে তিনি মাদারীপুর থাকতেন। মাদারীপুরের নাজিমুদ্দিন মহাবিদ্যালয় থেকে উচ্চমাধ্যমিক ও স্নাতক পাস করে ১৯৬৯ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগে ভর্তি হন। বাবা অখিল বন্ধু সাহা ছিলেন অধ্যাপক।

বাংলা সাহিত্যে সামগ্রিক অবদানের জন্য অসীম সাহা ২০১২ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার লাভ করেন। ২০১৯ সালে বাংলাদেশ সরকার তাকে দেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা একুশে পদকে ভূষিত করে। এ ছাড়াও তিনি অসংখ্য পুরস্কার এবং সম্মাননা লাভ করেছেন। 

তারা//

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়