ঢাকা     রোববার   ২৬ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১২ ১৪৩১

আজ বিশ্ব পায়জামা দিবস

সাতসতেরো ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫৯, ৬ এপ্রিল ২০২৪   আপডেট: ১১:১০, ৬ এপ্রিল ২০২৪
আজ বিশ্ব পায়জামা দিবস

৬ এপ্রিল-বিশ্ব পায়জামা দিবস। এই দিনটি কবে কোথায়-কীভাবে উদযাপন শুরু হয়েছিল, সে বিষয়ে তোমন কোন তথ্য পাওয়া যায় না। ইতিহাস থেকে জানা যায়, ত্রয়োদশ শতাব্দীতে অটোম্যান শাসনামলে ভারতে পায়জামার উদ্ভব হয়।  পরে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানি এই পোশাককে ইউরোপে পৌঁছে দেয়। পরবর্তীতে বিশ্বের অন্যান্য অনেক দেশে পায়জামা জনপ্রিয়তা পেতে শুরু করে।

পাজামা বা পায়জামা পায়ের জন্য এক ধরনের ঢিলেঢালা পোশাক। এই পোশাক এক ধরনের ট্রাউজার্স বা বেল্ট ছাড়া ফিতে দিয়ে পরা হয়। দক্ষিণ ও পূর্ব এশিয়াতে নারী-পুরুষ উভয়ই এ ধরনের পোশাক পরিধান করে থাকে। এটি সাধারণত ক্যাজুয়াল আউটফিটের একটি অনুসঙ্গ। ঢিলেঢালা দুই প্রস্থ বিশিষ্ট এ পোশাক ঘুমের সময় বা রাতপোশাক হিসেবেও পরা হয়।  সময়ের পরিক্রমায় পায়জামার কাটে ও ডিজাইনে অনেক পরিবর্তন আনা হয়েছে। এটি এখন ফরমাল পোশাকেরও অনুসঙ্গ।

ভারতবর্ষের মানুষের কাছে পায়জামা নিয়মিত পোশাকের অংশ। ইউরোপের অনেক বিখ্যাত ব্যক্তিও পায়জামাকে নিয়মিত পোশাকের অন্তর্ভুক্ত করেছেন। তারা জনসম্মুখেও পায়জামা পরতে পছন্দ করেন। এই তালিকায় রয়েছে মার্কিন মডেল ও অভিনেত্রী গিগি হাদিদ, সংগীতশিল্পী সেলেনা গোমেজ, বার্বাডিয়ান পপশিল্পী রিহানার নাম।

আজ আপনিও পায়জামা পরতে পারেন। 

তথ্যসূত্র: ডেজ অব দ্য ইয়ার এবং উইকিপিডিয়া

/লিপি

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়