ঢাকা, বুধবার, ২৪ চৈত্র ১৪২৬, ০৮ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

‘শর্ত ভাঙলে খালেদার সাজা স্থগিতের সিদ্ধান্ত বাতিল’

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৩-২৫ ১০:৫১:৩১ পিএম     ||     আপডেট: ২০২০-০৩-২৬ ২:২১:৪৫ এএম

অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট মাহবুবে আলম বলেছেন, খালেদা জিয়া যদি রাজনৈতিক কর্মকাণ্ড শুরু করেন, আমি মনে করি তাহলে সাজা স্থগিতের যে শর্ত রয়েছে তা ভঙ্গ হবে।  যদি উনি শর্ত ভঙ্গ করেন তাহলে সরকার তার সিদ্ধান্ত রিকল করতে পারে।  তখন সাজা স্থগিতের বিষয়টি বাতিল হয়ে যাবে।

বুধবার (২৫ মার্চ) সুপ্রিম কোর্টের নিজ কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে অ্যাটর্নি জেনারেল এ কথা বলেন।

মাহবুবে আলম বলেন, ‘শর্তসাপেক্ষে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সাজা ছয় মাসের জন্য স্থগিত করেছে সরকার।  আর সাজা স্থগিতের ক্ষেত্রে তার শারীরিক অসুস্থতার বিষয়টি বিবেচনায় নেওয়া হয়েছে। এখন উনি যদি রাজনৈতিক কর্মকাণ্ড শুরু করেন তাহলে আমি মনে করি সাজা স্থগিতের যে শর্ত রয়েছে তা ভঙ্গ হবে।

তিনি বলেন, যদি উনি (খালেদা জিয়া) শর্ত ভঙ্গ করেন তাহলে সরকার তার সিদ্ধান্ত রিকল করতে পারে। তখন সাজা স্থগিতের বিষয়টি বাতিল হয়ে যাবে।

অ্যাটর্নি জেনারেল বলেন, খালেদা জিয়ার সাজা স্থগিত করা হয়েছে ছয় মাসের জন্য। এই সময় শেষ হলে উনি আগের অবস্থায় ফিরে যাবেন, যদি না সরকার ওই সময় আর বর্ধিত না করে।

‘সাজা স্থগিত মানে এই নয় যে তিনি মামলা থেকে অব্যাহতি পেয়েছেন। যেসব মামলায় তিনি দণ্ডপ্রাপ্ত সেগুলোর বিরুদ্ধে তার আপিল বিচারাধীন রয়েছে। এছাড়া অন্যসব মামলার কার্যক্রমও অব্যাহত আছে।’

আরেক প্রশ্নের জবাবে অ্যাটর্নি জেনারেল বলেন, শুধু বাংলাদেশই নয়, সাজা স্থগিতের বিধান সারাবিশ্বেই রয়েছে। আমাদের দেশে ফৌজদারি কার্যবিধির ৪০১(১) ধারাটি সেই ব্রিটিশ আমল থেকেই রয়েছে।

খালেদা জিয়ার বয়স বিবেচনায় এবং মানবিক কারণে তার দণ্ডাদেশ স্থগিত করে মুক্তি দেওয়ার সিন্ধান্ত নেয় সরকার।  তবে কারামুক্ত থাকাকালে  তিনি বাসায় থেকে চিকিৎসা নেবেন।  দেশের বাইরে যেতে পারবেন না বলে শর্ত দিয়েছে সরকার।

বুধবার বিকেল সোয়া ৪টা নাগাদ কারামুক্ত হন খালেদা জিয়া।  আগামী কয়েক দিন নিজ বাসায় তিনি কোয়ারেন্টাইনে থাকবেন বলে জানিয়েছে দলীয় সূত্র।


ঢাকা/মেহেদী/সাজেদ/জেডআর