ঢাকা     সোমবার   ২৬ সেপ্টেম্বর ২০২২ ||  আশ্বিন ১১ ১৪২৯ ||  ২৮ সফর ১৪৪৪

পা দিয়ে লিখে এসএসসি পরীক্ষা দিচ্ছে মানিক

কুড়িগ্রাম প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১৩, ১৫ সেপ্টেম্বর ২০২২   আপডেট: ১৬:০৯, ১৫ সেপ্টেম্বর ২০২২
পা দিয়ে লিখে এসএসসি পরীক্ষা দিচ্ছে মানিক

জন্ম থেকে দুই হাত নেই, এক পা অচল। তাই বলে থেমে যায়নি মানিকের পথচলা। শারীরিক প্রতিবন্ধী এই কিশোর সচল একটি পায়ের ওপরই রেখেছেন অটুট ভরসা। সেই পা দিয়ে লিখে এসএসপি পরীক্ষা দিচ্ছেন অদম্য এই কিশোর।

ফুলবাড়ি জছিমিঞা মডেল সরকারি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী মানিক বিজ্ঞান বিভাগ থেকে এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছেন। 

মানিক ফুলবাড়ি উপজেলার চন্দ্রখানা গ্রামের মিজানুর রহমান ও মরিয়ম দম্পতির সন্তান। প্রতিবন্ধী ছেলেকে নিয়ে তাদের দুশ্চিন্তার শেষ নেই। বিষয়টি উল্লেখ করে মানিক বলেন, ‘আমি চেষ্টা করে যাচ্ছি। পা দিয়ে লিখে এর আগে জেএসসি পরীক্ষা দিয়েছি। জিপিএ-৫ পেয়েছিলাম। সবার কাছে দোয়া চাই। আল্লাহ যেন আমাকে সুস্থ রাখেন।’

লেখাপড়া শেষ করে কম্পিউটার ইঞ্জিনিয়ার হতে চান মানিক। জন্ম থেকেই শারীরিক প্রতিবন্ধী হলেও লেখাপড়ায় তার আগ্রহ অশেষ। বিষয়টি উল্লেখ করে মরিয়ম বেগম বলেন, ‘আমরা ওকে সাহস দিয়ে যাচ্ছি। ভালো ফল করে সে যেন কম্পিউটার ইঞ্জিনিয়ার হওয়ার স্বপ্নপূরণ করতে পারে।’   

মিজানুর রহমান ওষুধ ব্যবসায়ী। দুই ছেলের মধ্যে মানিক বড়। তিনি জানান, ছোট থেকেই মানিক পা দিয়ে লেখার অভ্যাস করে। জেএসসিতে ভালো রেজাল্ট করেছে। ফলে আমাদেরও আত্মবিশ্বাস বেড়েছে। আশাকরি এসএসসিতেও সে ভালো রেজাল্ট করবে।

একই প্রত্যাশার কথা জানান ফুলবাড়ি বালিকা উচ্চ বিদ্যালয় পরীক্ষা কেন্দ্রের সুপার মো. মশিউর রহমান। তিনি বলেন, মানিক রহমান অত্যন্ত মেধাবী। এর আগে ট্যালেন্টপুলে বৃত্তি পেয়েছে। তার পরীক্ষা আমরা গুরুত্বসহকারে নেওয়ার ব্যবস্থা করেছি। তার লেখা দেখে কেউ বুঝতে পারবে না সে পা দিয়ে লিখেছে। 


 

সৈকত/তারা 

সর্বশেষ

পাঠকপ্রিয়