ঢাকা     রোববার   ০৫ মে ২০২৪ ||  বৈশাখ ২২ ১৪৩১

পুরোনো রূপে ফিরছে বিপিএল, ছয় ফ্র্যাঞ্চাইজি চেয়ে দরপত্র আহ্বান

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫৪, ২২ নভেম্বর ২০২১  
পুরোনো রূপে ফিরছে বিপিএল, ছয় ফ্র্যাঞ্চাইজি চেয়ে দরপত্র আহ্বান

বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) মানেই প্রতি বছর নতুন কোনো সংযোজন। বিপিএলের শুরু থেকে এখন পর্যন্ত অগোছালো পরিকল্পনাতেই এগিয়েছে এই প্রতিযোগিতা।

কখনো দল ঠিক থাকে না, কখনো সূচি ঠিক থাকে না। আবার বাইলজে হরহামেশাই আসে পরিবর্তন। গত বছর করোনার কারণে বিপিএল হয়নি। ২০১৯-২০ মৌসুমে বিপিএল আয়োজন করেছিল সাত দল নিয়ে। ফ্র্যাঞ্চাইজি বাদ দিয়ে সাত স্পন্সর প্রতিষ্ঠান নিয়ে বিপিএল করেছিল।

আগামী বছর বিপিএলের অষ্টম আসর আয়োজন করতে চায় বিপিএল গভর্নিং কাউন্সিল। পুরোনো রূপে ফেরাতে চায় এই টুর্নামেন্ট। এজন্য ছয়টি ফ্র্যাঞ্চাইজি চেয়ে সোমবার দরপত্র আহ্বান করেছে বিসিবি। ২০ জানুয়ারি থেকে ২০ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে এই টুর্নামেন্ট। মোট সাতটি দল থাকবে। গত আসরে খেলা চট্টগ্রাম চ্যালেঞ্জার্স এরই মধ্যে অংশ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

এছাড়া অন্যান্য ছয় দল খুলনা টাইগার্স, রাজশাহী রয়্যালস, ঢাকা প্লাটুন, কুমিল্লা ওয়ারিয়র্স, রংপুর রেঞ্জার্স ও সিলেট থান্ডার্স নতুন করে এক বছরের জন্য চুক্তি নবায়ন করেনি। খুলনা টাইগার্সকে হারিয়ে ২০২০ সালের বিপিএল শিরোপা জিতেছিল আন্দ্রে রাসেলের রাজশাহী রয়্যালস।

গত বছর বিপিএল আয়োজন না হলেও পাঁচটি স্পন্সর নিয়ে কোনো বিদেশি ক্রিকেটার ছাড়া আয়োজন হয়েছিল বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ। এবার বিদেশি ক্রিকেটার নিয়ে পুরোদমে বিপিএল আয়োজনের পথে এগোচ্ছে বিসিবি।

৫ ডিসেম্বর দরপত্র কেনা ও জমা দেওয়ার শেষ সময়। ফ্র্যাঞ্চাইজি কেনার জন্য বেশ কিছু শর্তও দিয়েছে। টোবাকো, অ্যালকোহল, বেটিং, অনলাইন বেটিং করা কোম্পানি দরপত্র কিনতে পারবেন না। বিসিবি ও আইসিসি থেকে নিষিদ্ধ এমন প্রতিষ্ঠান ও ব্যক্তি ফ্র্যাঞ্চাইজি কিনতে পারবে না।

প্রসঙ্গত, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে বিপিএলের নামকরণ হবে ‘বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগ টি-টোয়েন্টি-২০২২।’

ইয়াসিন/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়