ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

মিশরকে হারিয়ে চ্যাম্পিয়ন সেনেগাল, সালাহকে মানের সান্ত্বনা

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৩, ৭ ফেব্রুয়ারি ২০২২  
মিশরকে হারিয়ে চ্যাম্পিয়ন সেনেগাল, সালাহকে মানের সান্ত্বনা

আফ্রিকান ফুটবলের শ্রেষ্ঠত্ব অর্জনের লড়াইয়ে মুখোমুখি মিশর ও সেনেগাল। এই ম্যাচ নিয়ে বাড়তি আকর্ষণ তৈরি হয়েছিল লিভারপুলের দুই সুপারস্টার সাদিও মানে ও মোহাম্মদ সালাহ মুখোমুখি হয়েছিলেন বলে। সালাহকে কাঁদিয়ে শেষ হাসিটা হাসলেন মানে। রোববারের ফাইনালে নির্ধারিত ও অতিরিক্ত সময় গোলশূন্য থাকার পর পেনাল্টি শুটআউটে ৪-২ গোলে রেকর্ড সাতবারের চ্যাম্পিয়ন মিশরকে হারিয়ে প্রথমবার আফ্রিকান নেশন্স কাপের চ্যাম্পিয় হলো সেনেগাল।

লিভারপুলে দুই বন্ধু মানে ও সালাহ। আক্রমণভাগে দুইজন মিলে কতশত প্রতিপক্ষের ঘুম হারাম করে দিয়েছেন। সেই দুজনই এবার শত্রু। যেখানে নির্ধারিত ৯০ মিনিটেই মানের মুখে হাসি ফুটতে পারত। কিন্তু সপ্তম মিনিটে তার পেনাল্টি গোল ব্যর্থ করে দেন মিশরীয় গোলকিপার গাবাস্কি। মানের এই প্রচেষ্টা ব্যর্থ করতে সালাহর অবদান কিন্তু কম ছিল না। সেনেগালের ফরোয়ার্ড স্পট কিক নেওয়ার আগে গাবাস্কিকে কিছু একটা বোঝান তিনি। কারণ একই ক্লাবে খেলার সুবাদে মানের পেনাল্টি কৌশল অনেকটাই জানা ছিল সালাহর। তার পরামর্শ কাজে লেগেছে। গাবাস্কি বুঝতে পেরেছিলেন বাঁ দিকে শট নিবেন মানে এবং সেদিকে ঝাঁপিয়ে পেনাল্টি ঠেকিয়ে দেন।

কিন্তু শুটআউটে প্রথম ভুলের শিক্ষা কাজে লাগিয়ে পঞ্চম শটে জয়সূচক গোলটি করেন মানে। অন্যদিকে সালাহ টাইব্রেকারে কোনো শটই নেননি। ২০১৭ সালে ক্যামেরুনের কাছে হারের পর আরেকটি ফাইনালেও ব্যর্থ মিশর। আবেগ ধরে রাখতে পারেননি সালাহ, জার্সিতে মুখ চেপে কাঁদতে দেখা যায় তাকে। বন্ধুর এই কষ্টে চুপ করে থাকেননি মানে, এগিয়ে গিয়ে তাকে জড়িয়ে ধরেন এবং সান্ত্বনা দেন।   

মানে টুর্নামেন্টের সেরা খেলোয়াড় নির্বাচিত হন। সেরা গোলকিপার তার সতীর্থ এডুয়ার্ড মেন্ডি।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়