ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

অক্টোবরের সেরা খেলোয়াড় কোহলি

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৯, ৭ নভেম্বর ২০২২   আপডেট: ১৪:৫৭, ৭ নভেম্বর ২০২২
অক্টোবরের সেরা খেলোয়াড় কোহলি

গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের পর থেকে বিরাট কোহলি হারিয়ে যেতে বসেছিলেন। তাকে তো এবারের আসরে অনেকেই গণনার বাইরে রেখেছিলেন। সেই কোহলিই জ্বলে উঠলেন এবং প্রথমবার আইসিসির মাসসেরা খেলোয়াড় মনোনীত হয়ে জিতে নিলেন অ্যাওয়ার্ডও।

কোহলির সঙ্গে অক্টোবরের সেরা খেলোয়াড় হওয়ার লড়াইয়ে ছিলেন দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যান ডেভিড মিলার ও জিম্বাবুয়ের অলরাউন্ডার সিকান্দার রাজা।

অক্টোবর মাসে কোহলি মাত্র চারটি ইনিংস খেলেছেন। এর মধ্যে দুটি হাফ সেঞ্চুরি। এর মধ্যে টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে ৮২ রানের জাদুকরী ইনিংসও রয়েছে, যেটাকে নিজের ক্যারিয়ারের সেরা বলতে দ্বিধাবোধ করেননি।

১৬০ রান তাড়া করতে নেমে ভারত ৩১ রানে ৪ উইকেট হারায়, কিন্তু কোহলি দাঁড়িয়ে যান। মাত্র ৫৩ বলে ৮২ রানের অপরাজিত ইনিংস খেলে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন।

এর আগে মাসের শুরুতে গুয়াহাটিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিপাক্ষিক টি-টোয়েন্টি সিরিজের একটি ম্যাচে ২৮ বলে ৪৯ রানে অপরাজিত ছিলেন কোহলি। তারপরই পাকিস্তানের বিপক্ষে সেই স্মরণীয় ইনিংস। চলমান বিশ্বকাপে নেদারল্যান্ডসের বিপক্ষে ৪৪ বলে অপরাজিত ছিলেন ৬২ রানে। কেবল দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বিশ্বকাপ ম্যাচে মাত্র ১২ রান করেন।

সব মিলিয়ে অক্টোবরে টি-টোয়েন্টিতে কোহলির ২০৫ রান ও স্ট্রাইক রেট ১৫০.৭৩।

পুরস্কার জিতে কোহলি বলেছেন, ‘অক্টোবরের আইসিসি মাসসেরা খেলোয়াড় নির্বাচিত হতে পারা আমার জন্য অনেক সম্মানের। বিশ্বের অগণিত ভক্ত ও প্যানেল আমাকে সেরা খেলোয়াড় হিসেবে বাছাই করা আমার জন্য অনেক বেশি বিশেষ। অন্য মনোনীত খেলোয়াড়দের প্রতি আমি শ্রদ্ধা জানাই এবং আমার সতীর্থদেরও, যারা আমার সামর্থ্যের সেরাটা দিতে সমর্থন করে গেছে।’ 

এদিকে মেয়েদের ক্যাটাগরিতে সেরা হয়েছেন পাকিস্তানের অলরাউন্ডার নিদা দার। অক্টোবরে নারী এশিয়া কাপে অসাধারণ পারফরম্যান্স করেন তিনি। ৬ ম্যাচে ৭২.৫০ গড়ে ১৪৫ রান এবং ৮ উইকেট নিয়ে ভারতের এশিয়া কাপ জয়ী জেমিমা রদ্রিগেস ও দীপ্তি শর্মাকে হারিয়ে এই পুরস্কার জিতলেন নিদা।

ঢাকা/ফাহিম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়