ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

দক্ষিণ আফ্রিকায় সিরিজ হারলো ইংল্যান্ড

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৫৭, ২৯ জানুয়ারি ২০২৩   আপডেট: ০১:১৭, ৩০ জানুয়ারি ২০২৩
দক্ষিণ আফ্রিকায় সিরিজ হারলো ইংল্যান্ড

ওয়ানডে বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড সিরিজ হেরেছে দক্ষিণ আফ্রিকার কাছে। রোববার ব্লুমফন্টেইনে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে ৩৪২ রান তাড়া করে ৫ উইকেটে জয় পেয়েছে প্রোটিয়ারা। তাতে এক ম্যাচ হাতে রেখে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জিতে নিয়েছে তারা।

ইংল্যান্ড আগে ব্যাট করে ৭ উইকেট হারিয়ে ৩৪২ রান সংগ্রহ করে ইংলিশরা। জবাবে টেম্বা বাভুমার সেঞ্চুরিতে ভর করে ৫ বল ও ৫ উইকেট হাতে রেখে ৩৪৭ রান তুলে জয় তুলে নেয় তারা। এটা ছিল দক্ষিণ আফ্রিকার ওয়ানডে ইতিহাসে তৃতীয় সর্বোচ্চ রান তাড়া করে পাওয়া জয়।

বাভুমা ১০২ বলে ১৪টি চার ও ১ ছক্কায় ১০৯ রান করে দলের জয়ের পথ সহজ করে দেন। তিনি ছাড়া এইডেন মার্করাম ৩ চার ও ২ ছক্কায় ৪৯ রান করেন। আর ডেভিড মিলার ৩৭ বলে ২ চার ও ৩ ছক্কায় অপরাজিত ৫৮ ও মার্কো জানসেন ১ চার ও ১ ছক্কায় অপরাজিত ৩২ রান করে জয় নিশ্চিত করেন। পাশাপাশি নিশ্চিত করেন সিরিজ জয়ও।

বল হাতে ইংল্যান্ডের অলি স্টোন ও আদিল রশিদ ২টি করে উইকেট নেন। ম্যাচসেরা হন বাভুমা।

তার আগে টস হেরে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি ইংল্যান্ডের। তবে হ্যারি ব্রুক, জস বাটলার আর মঈন আলী ব্যাট হাতে দৃঢ়তা দেখান। তাতে ৭ উইকেট হারিয়ে ৩৪২ রান সংগ্রহ করতে পারে ইংলিশরা।

ব্যাট করতে নেমে ২৭ রানে জ্যাসন রয় ও ৩৩ রানে দাওয়িদ মালান বিদায় নেন। রয় করেন ৭ আর মালানের ব্যাট থেকে আসে ১২ রান। সেখান থেকে বেন ডাকেট ও হ্যারি ব্রুক হাল ধরেন। ৮৭ রানের মাথায় ডাকেট ২০ রান করে ফিরলে ভাঙে এই জুটি। তবে এখান থেকে ব্রুক ও বাটলার চতুর্থ উইকেটে ৭৩ রান তুলে দলীয় সংগ্রহকে নিয়ে যান ১৫৫ তে। এই রানে ব্রুক ৭টি চার ও ৪ ছক্কায় ৮০ রান করে ফিরেন।

সেখান থেকে সবচেয়ে বড় জুটিটি গড়েন বাটলার ও মঈন আলী। ৮৫ বলে পঞ্চম উইকেটে তারা দুজন ১০১ রান তোলেন। দলীয় ২৬১ রানের মাথায় মঈন ফিরেন ৬ চার ও ১ ছক্কায় ৫১ রান করে।

তবে বাটলার আউট হননি। অধিনায়কের ৮ চার ও ৩ ছক্কায় করা অপরাজিত ৯৪ ও স্যাম কারানের ২৮ রানের ইনিংসে ভর করে ইংল্যান্ড ৩৪২ রান তুলে ইনিংস শেষ করে।

বল হাতে দক্ষিণ আফ্রিকার আনরিখ নরকিয়া ২টি উইকেট নেন। বাকি পাঁচ বোলার নেন বাকি পাঁচটি উইকেট।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়