ঢাকা     শনিবার   ১৫ জুন ২০২৪ ||  আষাঢ় ১ ১৪৩১

‘বোর্ডে ফিজ লেখা দেখে জিজ্ঞেস করলাম এটা কে?’

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫৯, ১৯ মে ২০২৪   আপডেট: ১৬:১৪, ১৯ মে ২০২৪
‘বোর্ডে ফিজ লেখা দেখে জিজ্ঞেস করলাম এটা কে?’

আবির্ভাবে বাজিমাত করেছিলেন মোস্তাফিজুর রহমান। তার কাটার-স্লোয়ার বিশ্বের বাঘা বাঘা ব্যাটসম্যানদের কাছে ছিল দুর্বোধ্য। বাংলাদেশি পেসার বিশ্বব্যাপী পরিচিত ‘দ্য ফিজ’ নামে। কিভাবে এই নামের আবির্ভাব? 

রোববার (১৯ মে) এক ভিডিও বার্তায় মোস্তাফিজ নিজেই শোনালেন ফিজ হওয়ার গল্প। যদিও প্রথমবার অনুশীলনের সময় ব্যবহৃত হোয়াইট বোর্ডে ‘ফিজ’ লেখা দেখা নিজেই চিনতে পারেননি। জিজ্ঞাসা করেছিলেন, এটা কে?

মোস্তাফিজ বলেন, ‘বোলিং বোর্ড বা ফিল্ডিং বোর্ডে আমার নাম ধরতো না, তাই সংক্ষেপে ফিজ লিখতো। আমি জিজ্ঞেস করলাম, এটা কে? আমাকে বললো এটা তুমি। ওই সময়ে আমি আইপিএল খেলতে গেলাম, ওখানেও নামটা ছড়িয়ে যায়।’

২০১৫ সালে মোস্তাফিজের অভিষেক ঘটে। একই বছর থেকে ফিজ নাম ব্যবহৃত হলেও এটি ছাড়িয়ে যায় ২০১৬ সালে আইপিএলের বদৌলতে। সানরাইজার্স হায়দরাবাদের হয়ে সেবার খেলেছিলেন মোস্তাফিজ। দলটির অধিনায়ক ডেভিড ওয়ার্নার হতে শুরু করে সকলেই মোস্তাফিজকে ডাকতেন ‘ফিজ’ নামে। সামাজিক যোগাযোগ মাধ্যমেও এটি জনপ্রিয় হয়। 

ভিডিওতে নিজের রানআপ নিয়েও কথা বলেছেন মোস্তাফিজ। বোলিংয়ের জন্য রানআপ শুরুর আগে মোস্তাফিজের দাঁড়ানোর ভঙ্গি কিছুটা অদ্ভুত। পায়ের পাতায় ভর করে গোড়ালি উপরে রেখে সামনের দিকে ঝুঁকে দাড়ান। এটা কীভাবে হয়েছে? 

এমন প্রশ্নের জবাবে মোস্তাফিজ বলেন, ‘আমার আগে রানআপে খুব সমস্যা ছিল। আমি বোলিং করলে ওভারস্টেপ হতো। তবে নাইন-টেনে থাকতে কোচ বলেছিল, তুই এই জায়গা থেকে শুরু কর, এভাবে শুরু কর। ওইটা রয়ে গেছে। ওইটা থেকেই এমন হয়ে গেছে (হাসি)।’

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়