ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

ঢাকা-জাকার্তা সরাসরি বিমান চালুর আহ্বান

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১৩, ২৩ জুলাই ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঢাকা-জাকার্তা সরাসরি বিমান চালুর আহ্বান

অর্থনৈতিক প্রতিবেদক : বাণিজ্য সম্প্রসারণে ঢাকা-জাকার্তার মধ্যে সরাসরি বিমান চালুর আহ্বান জানিয়েছেন ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি আবুল কাসেম খান।

তিনি বলেন, আশিয়ানভুক্ত দেশগুলোর মধ্যে ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণে উল্লেখযোগ্য অগ্রগতি লাভ করেছে, যা অত্যন্ত প্রশংসনীয়। মুসলিম ভাতৃ-প্রতিম দুদেশের মধ্যকার বাণিজ্য সম্প্রসারণে আকাশ পথে সরাসরি ঢাকা ও জাকার্তার মধ্যকার যাত্রী এবং পণ্য পরিবহনে বিমান যোগাযোগ চালু করা অত্যন্ত জরুরি। যার মাধ্যমে দুদেশের মধ্যে যোগাযোগে সময় বাঁচবে ও ব্যবসা পরিচালনায় ব্যয় হ্রাস পাবে।

সোমবার রাজধানীর মতিঝিলে ডিসিসিআই ভবনে চেম্বার সভাপতি আবুল কাসেম খানের সাথে বাংলাদেশস্থ ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত রিনা পি সোমারনোর সাথে সাক্ষাৎকালে এ কথা জানান তিনি।

এ সময় আরো উপস্থিত ছিলেন ডিসিসিআইয়ের সহ-সভাপতি রিয়াদ হোসেন, মহাসচিব এএইচএম রেজাউল কবির এবং ইন্দোনেশিয়ার দূতাবাসের কাউন্সিলর (ইকোনেমিক অ্যাফেয়ার্স) ইনগ্রিদ রোজালিনা।

ডিসিসিআই সভাপতি বলেন, ২০১৬-১৭ অর্থবছরে বাংলাদেশ ইন্দোনেশিয়ায় ৪৬ দশিমিক ৩৮৯ মিলিয়ন মার্কিন ডলারের পণ্য রপ্তানি করে যার বিপরীতে ১১৪৯ দশমিক ৯ মিলিয়ন মার্কিন ডলারের পণ্য আমদানি করে। বাংলাদেশের কৃষি খাতের উন্নয়ন ও পণ্য বহুমুখীকরণ এবং বাংলাদেশের অভ্যন্তরীণ পর্যটন খাতের বিকাশ ও দক্ষ জনবল তৈরিতে ইন্দোনেশিয়ার সহযোগিতার আহ্বান জানান। বাংলাদেশ হতে হালাল পণ্য রপ্তানি বৃদ্ধিতে ইন্দোনেশিয়ার প্রযুক্তিগত সহযোগিতা প্রদান ও এ বছরের শেষ নাগাদ ঢাকা চেম্বারের ৬০ বছর পূর্তি উপলক্ষে আন্তর্জাতিক বাণিজ্য সম্মেলনে ইন্দোনেশিয়ার বিনিয়োগকারীদের যোগদানের আমন্ত্রণ জানান।

এছাড়া বাংলাদেশের সড়ক ও ভৌত অবকাঠামো উন্নয়ন, জাহাজ নির্মাণ এবং মেশিনারিজ খাতে বিনিয়োগের জন্য ইন্দোনেশিয়ার ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান তিনি।

ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত রিনা পি সোমারনো বলেন, গত বছর ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতির বাংলাদেশ সফরের সময় ৫টি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়, যা দুদেশের বাণিজ্য সম্প্রসারণে সামনের দিনগুলোতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। বাংলাদেশ ও ইন্দোনেশিয়ার মধ্যে অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি (পিটিএ) স্বাক্ষরের লক্ষ্যে ইতিমধ্যে ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় দুদেশের সরকারের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের একটি বৈঠক অনুষ্ঠিত হয়েছে। যার পরিপ্রেক্ষিতে অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তির একটি খসড়া তৈরি করা হয়েছে এবং এ চুক্তিটি চুড়ান্তকরণের লক্ষ্যে শিঘ্রই ঢাকায় দুদেশের কর্মকর্তাদের বৈঠক অনুষ্ঠিত হবে।



রাইজিংবিডি/ঢাকা/২৩ জুলাই ২০১৮/নাসির/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়