ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ঢাকায় মোটর শো শুরু ১৪ মার্চ

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৮, ৫ মার্চ ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঢাকায় মোটর শো শুরু ১৪ মার্চ

নিজস্ব প্রতিবেদক : সেমস গ্লোবালের আয়োজনে ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘১৪তম ঢাকা মোটর শো-২০১৯, ‘৫ম ঢাকা বাইক শো-২০১৯’, ‘৪র্থ ঢাকা অটোপার্টস শো ২০১৯’ এবং “৩য় ঢাকা কমার্শিয়াল অটোমোটিভ শো ২০১৯’।

আগামী ১৪ থেকে ১৬ মার্চ বসুন্ধরার ইন্টারন্যাশনাল কনভেনশন সিটিতে (বিআইসিসি) তিন দিনব্যাপী এই আন্তর্জাতিক প্রদর্শনী হবে।

মঙ্গলবার ইকোনমিক রিপোর্টার্স ফোরামের কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সেমস বাংলাদেশ এর প্রেসিডেন্ট এবং গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মেহেরুন এন. ইসলাম।

অনুষ্ঠানে জানানো হয়, ঢাকা মোটর শো বাংলাদেশের অটোমোটিভ শিল্পের একমাত্র আন্তর্জাতিক প্রদর্শনী। এ প্রদর্শনী নতুন যানবাহন ও দ্রুত বর্ধনশীল অটোমোটিভ বাজার বৃদ্ধির জন্য একটি চমৎকার প্ল্যাটফর্ম এবং বাংলাদেশে অটো শিল্পের ব্যবসার জন্য গত ১৩ বছর ধরে এক নতুন মাইলফলক হিসেবে কাজ করে যাচ্ছে।

গত কয়েক দশকে বাংলাদেশে অটো শিল্পের চাহিদা উল্লেখ্যযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে এবং দেশটিতে মোটরগাড়ি আমদানির পরিমাণও বৃদ্ধি পেয়েছে। গত তিন বছরে গাড়ি বিক্রির হার তিনগুণ বেড়েছে, যেখানে একই সময়ে মোটরবাইক বিক্রয়ের পরিমাণও  দ্বিগুণ হয়েছে। বিকল্প জ্বালানিসহ এই অঞ্চলে বাংলাদেশ সবচেয়ে সক্রিয় ও দক্ষিণ এশিয়ার বৃহত্তম যানবাহন সিএনজি রূপান্তর অনুপাতের মধ্যে অন্যতম। বাংলাদেশের অভ্যন্তরে পরিবহনের প্রধান মাধ্যম রাস্তা, যা আগের চেয়ে যানবাহন আমদানিতে ভূমিকা রেখেছে। যানবাহনগুলোর ক্রমবর্ধমান আমদানি, বাজারে স্বয়ক্রিয় যন্ত্রাংশ এবং আনুষাঙ্গিকগুলোর চাহিদাও ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে।

এ বছরের আয়োজিত প্রদর্শনীতে রয়েছে ব্র্যান্ড নিউ মোটর বাইক, স্কুটারস এবং নতুন গাড়ি, স্পোর্টস ইউটিলিটি যানবাহন, মাল্টি ইউটিলিটি যানবাহন, বাণিজ্যিক যানবাহন, বাস, ট্রাক, থ্রি হুইলার, বিকল্প শক্তি চালিত যানবাহন ইত্যাদি। এছাড়াম প্রদর্শনীতে রয়েছে স্বয়ংচালিত সামগ্রী এবং খুচরা যন্ত্রাংশ, গ্যারেজ ও গ্যারেজ সরঞ্জাম, আনুষাঙ্গিক, বীমা পণ্য ও পরিসেবা, অটো ফাইন্যান্স অ্যান্ড লিজিং, অটো ইন্ডাস্ট্রি, আইটি ও লুব্রিকেন্টস, সিএনজি কিট, টায়ার ও হুইল, ডিজাইন ধারণা, অটো ইলেকট্রনিক্স, কোচ বিল্ডার/ডিজাইন যানবাহন।

এছাড়া, দর্শনার্থীদের জন্য ফ্রি মোটরবাইক শেখার সুবর্ণ সুযোগ রয়েছে।

এ বছরের ঢাকা মোটর শোতে অনেক নতুন আকর্ষণ রয়েছে। এই বছর অনেক স্বনামধন্য আর্থিক প্রতিষ্ঠান প্রদর্শনীতে বিভিন্ন ধরনের অটোমোবাইল ঋণের আকর্ষণীয় অফার নিয়ে অংশগ্রহণ করবে। সুবারু বাংলাদেশ অন্যান্য বিখ্যাত কার ব্র্যান্ডের সাথে বিশেষভাবে সুবারু বিআরজেড-২০১৯ মডেলের কার প্রদর্শনীতে শো করবে এবং এটি পুনরায় বাংলাদেশে চালু করার জন্য বিভিন্ন মডেলের যানবাহনগুলোতে বিশেষ ছাড় দেবে। হাওজু তার নতুন ও আকর্ষণীয় মোটরবাইক ডিআর-১৬০ প্রদর্শনীতে প্রদর্শন করবে।

সংবাদ সম্মেলনে মেহেরুন এন. ইসলাম বলেন, বাংলাদেশে দ্রুত প্রসারমান অটোমোটিভ ও অটো-কম্পোনেন্ট খাতকে বেগবান করার লক্ষ্যে আয়োজিত এই প্রদর্শনীতে ক্রেতা, দর্শক ও উদ্যোক্তারা ব্র্যান্ড নিউ গাড়ি, যন্ত্রাংশ, আনুষঙ্গিক উপকরণ ও নতুন নতুন প্রযুক্তির সাথে পরিচিত হতে পারবে। প্রদর্শনীটি মোটর ইন্ডাস্ট্রির জন্য একটি ওয়ান স্টপ প্ল্যাটফর্ম হিসেবে কাজ করবে।

প্রদর্শনী প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে সন্ধ্যা সাড়ে ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে।

উল্লেখ্য, সেমস গ্লোবোল ১৯৯২ সালে প্রতিষ্ঠার পর থেকে বিগত ২৭ বছরেরও বেশি সময় ধরে দক্ষিণ এবং দক্ষিণ-পূর্ব এশিয়ায় বহুজাতিক প্রদর্শনীর আয়োজক প্রতিষ্ঠান হিসেবে অগ্রণী ভূমিকা পালন করে আসছে। বর্তমানে সংস্থাটি বিশ্বের ৭টি দেশে সেমস  ইউএসএ, সেমস চায়না, সেমস ইন্ডিয়া, সেমস বাংলাদেশ, সেমস শ্রীলংকা, সেমস মরক্কো এবং সেমস ব্রাজিল নামে নিজস্ব অফিস পরিচালনা করছে এবং ৪টি মহাদেশে তার কার্যক্রম পরিচালনা করছে। এছাড়া, আরো ১০টি দেশে অ্যাসোসিয়েট শাখার মাধ্যমে বছরে ৪০টিরও বেশি আন্তর্জাতিক প্রদর্শনী আয়োজন করছে।



রাইজিংবিডি/ঢাকা/৫ মার্চ ২০১৯/হাসান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়