ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ঢাবিতে ইন্টার্ন সামিটে ৩০০ চিকিৎসক

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫৪, ১২ এপ্রিল ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঢাবিতে ইন্টার্ন সামিটে ৩০০ চিকিৎসক

নিজস্ব প্রতিবেদক: সেচ্ছাসেবী সংগঠন উই দ্য ড্রিমার্স এর উদ্যোগে ইন্টার্ন সামিট-২০১৯ অনুষ্ঠিত হয়েছে। চিকিৎসা পেশায় প্রতিবন্ধকতা এবং সম্ভাবনা, ক্যারিয়ার গাইডলাইন, চিকিৎসা শিক্ষায় উচ্চতর ডিগ্রি অর্জন, বিসিএসে কিভাবে কোয়ালিফাই করতে হবে- প্রভৃতি বিষয় এ সামিটে উঠে আসে বলে জানিয়েছেন আয়োজকরা।

শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিজনেস ফ্যাকাল্টির প্রফেসর ড. হাবিবুল্লাহ মিলনায়তনে এ সামিট অনুষ্ঠিত হয়। এতে বিভিন্ন মেডিক্যাল কলেজ থেকে প্রায় তিনশো ইন্টার্ন চিকিৎসক অংশগ্রহণ করেন। সামিটে অংশগ্রহণকারীদের প্রত্যেককে সনদ দেওয়া হয়।
 
সামিটের আহ্বায়ক ও কুর্মিটোলা জেনারেল হাসপাতালের ইন্টার্ন চিকিৎসক ডা. ফাতিহা নাসরিনের সঞ্চালনায় সামিটে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উন্নয়ন অধ্যয়ন বিভাগের প্রাক্তন চেয়ারম্যান অধ্যাপক ড. নিয়াজ আহমেদ খান। ইন্টার্নদের উদ্দেশ্যে দিক নির্দেশনামূলক বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের চিকিৎসক ডা. রিয়াজাউদ্দিন ডেনিস, ডা. আদিৃতা আফজাল ও ডা. আসাদুজ্জামান নুর, কুর্মিটোলা জেনারেল হাসপাতালের ইন্টার্ন চিকিৎসক ডা. করিমুল ইসলাম রাফি, মাইন্ড ম্যাপারস বাংলাদেশের সিনিয়ির এক্সিকিউটিভ গৌরি ত্রিপুরা। সামিটে স্বাগত বক্তব্য রাখেন উই দ্য ড্রিমার্স এর সিইও কুতুব তারিক।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. নিয়াজ আহমেদ খান বলেন, ‘চিকিৎসা পেশার একটি বড় অসুবিধা হচ্ছে এটি একটি ‘ভুল বুঝাবুঝির পেশা’। পুরো সমাজ তাদের বিরুদ্ধে। অন্যদিকে, এ পেশার পক্ষে কথা বলার লোক দিনদিন কমে যাচ্ছে। চিকিৎসদের মধ্যে যারা মানবিক রূপের ডাক্তার তারা বেশিরভাগ ক্ষেত্রে নিজেদের জগতে ডুব দিয়ে থাকেন। তারা অভিমান থেকে এটা করেন। আর চিকিৎসদের মধ্যে যারা অসাধারণ ব্রিলিয়ান্ট, সমাজ তাদের চিনতে পারছে না। এসব থেকে আমাদের বেরিয়ে আসতে হবে। আমরা সবাই আগে মানুষ, তারপর চিকিৎসক বা অন্যকিছু।’

তিনি বলেন, ‘চিকিৎসকদের জন্য ইন্টার্নশিপ একটি অতি গুরুত্বপূর্ণ অংশ। কিন্তু আমাদের দেশে এটিকে অতো গুরুত্ব দেওয়া হয়না। আমি কোনমতে হাফ ছেড়ে বাঁচলে হয়- এভাবে সেটাকে দেখা হয়। তবে এখানে এনজয় করতে হবে। আমাদের যা সুযোগ-সুবিধা আছে এর মধ্যে দিয়ে কাজ করে যেতে হবে।’

 

 

রাইজিংবিডি/ঢাকা/১২ এপ্রিল ২০১৯/ইয়ামিন/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়