ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

পানি সমস্যা সমাধানে আন্তর্জাতিক আদালতে যাওয়ার পরামর্শ

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫৫, ১৬ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পানি সমস্যা সমাধানে আন্তর্জাতিক আদালতে যাওয়ার পরামর্শ

নিজস্ব প্রতিবেদক : ভারত গঙ্গার ওপর দিয়ে দ্রুত যুদ্ধ সরঞ্জাম পূর্বাঞ্চলে নিয়ে যাওয়ার স্বার্থে পানি প্রবাহের নিয়ন্ত্রণ নিতে চায়।

এমন অভিযোগ তুলে প্রগতিশীল জাতীয়তাবাদী দলের (পিএনপি) সভাপতি ফিরোজ মোহাম্মদ লিটন বলেছেন, ‘বাংলাদেশের মানুষ করুণা চায় না। তারা তাদের ন্যায্য অধিকার চায়।’

ঐতিহাসিক ফারাক্কা ও লং মার্চ দিবস উপলক্ষে মঙ্গলবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন। পিএনপি এই সভার আয়োজন করে।

ফিরোজ মোহাম্মদ লিটন বলেন, ‘ভারত গঙ্গার ওপর দিয়ে দ্রুত যুদ্ধ সরঞ্জাম পূর্বাঞ্চলে নিয়ে যাওয়ার স্বার্থে পানি প্রবাহের নিয়ন্ত্রণ নিতে চায়। তারই আলোকে ১৯৬৪ সালে বিশ্বব্যাংকের সহযোগিতায় ফারাক্কায় গঙ্গা ব্যারেজ নির্মিত হয়।’

১৯৭৪ সালে ভারত পরীক্ষামূলকভাবে ফারাক্কা বাঁধ চালু করার কথা বলে কৌশলে বাংলাদেশের সমর্থন আদায় করে বাঁধ চালু করলেও অদ্যাবধি তা বন্ধ করা হয়নি।

পানি বন্টনের প্রশ্নে ভারতীয়দের আচরণ অত্যন্ত দুঃখজনক উল্লেখ করে তিনি সরকারকে আর সময়ক্ষেপন না করে পানি সমস্যা সমাধানের লক্ষ্যে শিগগির আন্তর্জাতিক আদালতে যাওয়ার পরামর্শ দেন।

সংগঠনের মহাসচিব আহমেদুর রহমান বলেন, ‘ভারত আমাদের বন্ধু হলেও তারা আমাদের দিকে শত্রুতার তীর উঁচু করে রাখে এবং সীমান্তে বাংলাদেশের নাগরিকদের পাখির মত হত্যা করে চলেছে। সীমান্তে কাঁটাতারের বেড়া দিয়ে ফেলানীর মত হতভাগ্যদের লাশ ঝুলিয়ে রাখে।’ তিনি ভারত সরকারকে এই ধরনের হিংস্র মনোভাব পরিহারের আহ্বান জানান।

এ সময় আরো বক্তব্য দেন সংগঠনের ভাইস চেয়ারম্যান মো. জাহাঙ্গীরুল আলম, প্রচার সম্পাদক আব্দুল আজিজ ভূইয়া, শ্রম ও শিল্পবিষয়ক সম্পাদক মো. বুলবুল আহমেদ, সহশ্রম ও শিল্পবিষয়ক সম্পাদক শফিকুল ইসলাম শফিক, দপ্তর সম্পাদক হাজী মো. নুরন্নবী, সহসমাজকল্যাণবিষয়ক সম্পাদক মো. মনির আহমেদ মামুন প্রমুখ।

উল্লেখ, মজলুম জননেতা মওলানা আবদুল হামিদ খান ভাসানী ১৯৭৬ সালের এপ্রিল মাসের দ্বিতীয় সপ্তাহে ভারতের একতরফা পানি প্রত্যাহারের প্রতিবাদে ফারাক্কা লং মার্চ ঘোষণা প্রদান করেন এবং ১৫ মে সকাল ১০টায় রাজশাহী মাদ্রাসা ময়দানে জনসমাবেশ এবং ফারাক্কা অভিমুখে পায়ে হেঁটে গণমিছিলের কর্মসূচি প্রণয়ন করেন।



রাইজিংবিডি/ঢাকা/১৬ মে ২০১৭/সাওন/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়