ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

জনাকীর্ণ জায়গা পরিহারের পরামর্শ বিশ্লেষকদের

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩৭, ২৬ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জনাকীর্ণ জায়গা পরিহারের পরামর্শ বিশ্লেষকদের

আসাদ আল মাহমুদ : সাম্প্রতিক সময়ে কয়েকটি আত্মঘাতি বোমা বিস্ফোরণের ঘটনার প্রেক্ষিতে বিশ্লেষকরা সাধারণ জনগণকে জনাকীর্ণ জায়গা পরিহারের পরামর্শ দিয়েছেন।

পাশাপাশি যেখানে পুলিশ বা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা অবস্থান করেন, তার আশপাশে বেশি সময় অবস্থান না করারও পরামর্শ দিয়েছেন তারা।

বিশেষ করে আশকোনায় র‌্যাব ক্যাম্প, বিমানবন্দরের সম্মুখ ও সিলেটের দক্ষিণ সুরমায় জঙ্গি আস্তানার অদূরে আত্মঘাতি বোমা বিস্ফোরণের পর বিষয়টি মোটা দাগে সামনে এসেছে।

বহির্বিশ্বে জঙ্গিদের বিভিন্ন কার্যক্রম পর্যবেক্ষণ করে বিশ্লেষকরা বলছেন, জঙ্গিরা যখন কোন আত্মঘাতি হামলা চালায় তখন তারা তার আশপাশের কয়েকজনকে হত্যা করার চেষ্টা চলায়। এর কিছুটা মিল সিলেটের দক্ষিণ সুরমার ঘটনায় পাওয়া গেছে।

তাছাড়া আশকোনায় র‌্যাবের প্রস্তাবিত সদর দপ্তরের কিছু ভেতরে ও এর কিছুদিন পর শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরের প্রবেশ পথের অদূরে আত্মঘাতি বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে। পুলিশ তাদের জঙ্গি বলে ধারণা করছে। ফলে তারা ভবিষ্যতেও এ ধরনের ঘটনা ঘটাতে পারে।

নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল (অব) আব্দুর রশিদ বলেন, ‘যদিও জঙ্গিরা এখনো আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কোন সদস্যকে ঘায়েল করতে পারেনি, তবুও তারা তাদের খুব কাছাকাছি গিয়ে বিস্ফোরণের ঘটনা ঘটিয়েছে। কখন কোথায় তারা এ ধরণের ঘটনা ঘটায় সে ব্যাপারে কারো কোন ধারণা নেই। তাই সাধারণ মানুষকে খুব সচেতন থাকতে হবে।’

তিনি বলেন, ‘হলি আর্টিজানের ঘটনার পর যেহেতু পুলিশ জঙ্গি দমনে সফল হয়েছে সেহেতু তারা পুলিশকে টার্গেট করতে পারে। এক্ষেত্রে যেখানে পুলিশ সদস্যদের উপস্থিতি থাকবে সেসব এলাকা থেকে দূরে থাকতে হবে।’ 

গণমাধ্যম কর্মী তুষার আবদুল্লাহ বলেন, ‘বিদেশের ঘটনাগুলো পর্যবেক্ষণ কররে দেখা যায়, জঙ্গিরা জনাকীর্ণ জায়গা টার্গেট করে। কারণ তারা যখন আত্মঘাতি হামলা চালায় তখন কয়েকজনকে হত্যা করতে চায়। বিশেষ করে বাংলাদেশের সিলেটে যে আত্মঘাতি হামলা হয়েছে সে জায়গা ছিল জনাকীর্ণ। সেখানে সামরিক ও বেসামরিক লোক নিহত হয়েছেন। এ জায়গায় বোঝা যাচ্ছে না তারা কাদের উদ্দেশ্য করে হামলা বোমা বিস্ফোরণ ঘটিয়েছে। তবে আমার পরামর্শ হলো সাধারণ মানুষ যেন জনাকীর্ণ জায়গা এড়িয়ে চলেন।’



রাইজিংবিডি/ঢাকা/২৬ মার্চ ২০১৭/আসাদ/নূর/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ